অ্যাকসেসিবিলিটি লিংক

আজ নেটো মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রীর বৈঠক


মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন এই পরিবর্তন আসছে কারণ যুক্তরাষ্ট্র এবং নেটো আফগানিস্তানে সৈন্য সংখ্যার  ব্যাপারে  এবং ঠিক কিভাবে রাশিয়া ও চীনের মোকাবিলা করা যায় সে সব বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তবে অস্টিন এই বিষয়টি তুলে ধরতে চাইছেন যে এই জোটের সামনে যে কোন জরুরি বিষয়ে অগ্রগতি সাধন নির্ভর করছে এই সম্পর্ক শক্ত ভিত্তিতে দাঁড় করানোর উপরে। অস্টিন এবং পদস্থ প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন নেটোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আবার জোরালো করার প্রক্রিয়া অবিলম্বেই শুরু হয়

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লয়েড অস্টিন আজ বুধবার নেটো মিত্রদের সঙ্গে তাঁর প্রথম মন্ত্রী পর্যায়ের বৈঠক করছেন । তিনি শিথিল সম্পর্ক পূণঃনির্মাণ করার চেষ্টা করবেন এ কথা স্বীকার করে যে তাঁদের দীর্ঘ দিনের সম্পর্কে কখনও কখনও চিড় ধরেছিল সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আমলে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ঊর্ধ্বতন প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন এই পরিবর্তন আসছে কারণ যুক্তরাষ্ট্র এবং নেটো আফগানিস্তানে সৈন্য সংখ্যার ব্যাপারে এবং ঠিক কিভাবে রাশিয়া ও চীনের মোকাবিলা করা যায় সে সব বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে। তবে অস্টিন এই বিষয়টি তুলে ধরতে চাইছেন যে এই জোটের সামনে যে কোন জরুরি বিষয়ে অগ্রগতি সাধন নির্ভর করছে এই সম্পর্ক শক্ত ভিত্তিতে দাঁড় করানোর উপরে। অস্টিন এবং পদস্থ প্রতিরক্ষা কর্মকর্তারা বলেন নেটোর সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আবার জোরালো করার প্রক্রিয়া অবিলম্বেই শুরু হয় ।

নেটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ এবং জোটের অন্যান্য সদস্যদের সঙ্গে ফোনে যোগযোগ করা হয় যাঁদের অনেকেই আগের প্রশাসনের সময়ে পরিত্যক্ত বোধ করেছিলেন। দু দিন ব্যাপী ভার্চুয়াল বৈঠকের প্রাক্কালে যুক্তরাষ্ট্রের একজন শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তা বলেন প্রতিরক্ষা মন্ত্রী নেটোকে আশ্বস্ত করতে চান যে চুক্তির পঞ্চম অনুচ্ছেদে ব্যক্ত পারস্পরিক প্রতিরক্ষা বিষয়ে ওয়াশিংটনের প্রতিশ্রুতি লৌহদৃঢ়।

XS
SM
MD
LG