অ্যাকসেসিবিলিটি লিংক

ম্যাক্রঁ দেশ পুণনির্মানের জন্য লেবাননের রাজনীতিকদের তিন মাসের সময় দিয়েছেন


লেবাননকে কয়েক দশক ধরে চলে আসা অব্যবস্থা ও দূর্নীতির ফলে গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট , চলমান মহামারী এবং গত মাসে বৈরুতে প্রাণঘাতী বিস্ফোরণের ক্ষতি থেকে উদ্ধার  করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার মূলে রয়েছেন ম্যাক্রঁ।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ দেশ পুণনির্মানের জন্য লেবাননের রাজনীতিকদের তিন মাসের সময় দিয়েছেন আর তা না হলে সে দেশের উপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে এবং তাদের গুরুত্বপূর্ণ সহায়তা বন্ধ করে দেয়া হবে। লেবাননকে কয়েক দশক ধরে চলে আসা অব্যবস্থা ও দূর্নীতির ফলে গভীর অর্থনৈতিক ও রাজনৈতিক সংকট , চলমান মহামারী এবং গত মাসে বৈরুতে প্রাণঘাতী বিস্ফোরণের ক্ষতি থেকে উদ্ধার করার জন্য আন্তর্জাতিক প্রচেষ্টার মূলে রয়েছেন ম্যাক্রঁ।

৪ঠা আগস্টের বিস্ফোরণের পর ম্যাক্রঁ এই দ্বিতীয়বার মধ্যপ্রাচ্যের সেই দেশ যা এক সময়ে ফরাসি উপনিবেশ ছিল সফরে গেলেন। ঐ বিস্ফোরণের কারণে লেবাননের মূল বন্দরের বেশির ভাগই নষ্ট হয়ে যায় । সেটি ছিল খাদ্য আমদানির উপর নির্ভরশীল ঐ দেশটির জন্য ছিল আয়ুরেখার মতো। এক সাক্ষাতকারে ম্যাক্রঁ পলিটিকো পত্রিকাকে বলেন লেবাননে সরকার গঠন এবং সত্যিকার পরিবর্তন আনার প্রক্রিয়ার জন্য আগামী তিন মাস খুবই গুরুত্বপূর্ণ । তিনি বলেন তিনি আশা করেন এ সব ব্যাপারে লেবাননের রাজনৈতিক দলের নেতারা বিশ্বাসযোগ্য প্রতিশ্রুতি দেবেন যার মধ্যে রয়েছে পরিবর্তন সাধন করা এবং ছয় থেকে বারো মাসের মধ্যে সংসদ নির্বাচন করা। ম্যাক্রঁ বলেন যে তিনি এই সব পরিবর্তনের ব্যাপারে নজর রাখবেন আর যদি এর সদুত্তর না পাওয়া যায় তিনি শাসক শ্রেণীর উপর নিষেধাজ্ঞা জারি করবেন, গুরুত্বপূর্ণ সাহায্য প্রদান স্থগিত করবেন যতদিন না দাতারা সন্তুষ্ট হয়। এর আগে সোমবার লেবাননের রাজনৈতিক নেতারা মুস্তফা আদিবকে নতুন প্রধানমন্ত্রী করার ব্যাপারে দ্রুতই সহমত হন। বৈরুত বিস্ফোরণের প্রেক্ষাপটে সে দেশের আগেকার সরকার পদত্যাগ করে।


XS
SM
MD
LG