অ্যাকসেসিবিলিটি লিংক

অধিকাংশ মানুষ লকডাউনের নিষেধাজ্ঞা মানছেন না


করোনার ব্যাপক ও দ্রুত বিস্তার রোধে বাংলাদেশ সরকার ৭ দিনের লকডাউন দিলেও দ্বিতীয় দিনে তা আরও বেশি ঢিলেঢালা অবস্থায় চলছে। অধিকাংশ মানুষ লকডাউনের নিষেধাজ্ঞা মানছেন না। স্বাস্থ্যবিধি না মেনে মানুষের অবাধ চলাচল, লকডাউনের বিপক্ষে ঢাকাসহ দেশের বিভিন্নস্থানে ব্যবসায়ী, দোকান মালিক ও কর্মচারীদের বিক্ষোভ এবং সমাবেশ, অনেক স্থানে খাবার দোকান ও দোকানপাট খোলা থাকাসহ কোন কিছুতেই বোঝার উপায় নেই যে, লকডাউন চলছে। ঢাকায় গণপরিবহন চলাচল বন্ধ থাকায় অফিসগামী মানুষ পড়েছেন সবচেয়ে বড় বিপাকে।
আগামীকাল বুধবার থেকে ঢাকা-চট্টগ্রামসহ দেশের সব সিটি কর্পোরেশন এলাকায় সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বাস চলাচল করবে। অবশ্য ঢাকার বাইরে অনেকস্থানে গণপরিবহনসহ যানবাহন চলাচল মোটামুটি স্বাভাবিক রয়েছে।

অধিকাংশ মানুষ লকডাউনের নিষেধাজ্ঞা মানছেন না
please wait

No media source currently available

0:00 0:02:20 0:00


এদিকে, দোকানপাট খুলে দেয়ার দাবিতে লকডাউনের দ্বিতীয় দিনেও ঢাকার নিউমার্কেট, মিরপুরসহ বিভিন্নস্থান ও সিলেট, বগুড়া এবং অন্যান্য বেশ কয়েক জায়গায় বিক্ষোভ-সমাবেশ হয়েছে। দোকানপাট খুলে দেয়ার দাবিতে ঢাকার অদূরে সাভারের ব্যবসায়ী দোকান মালিক-কর্মচারীরা ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করেন। রাজশাহীতে লকডাউন অমান্য করে দোকানপাট খোলা রাখা হয়েছে।



ফরিদপুর জেলার সালথা উপজেলায় লকডাউন মেনে চলার নির্দেশনা কার্যকরের জের ধরে উত্তেজিত জনতা সোমবার রাতে উপজেলা কমপ্লেক্স, ভূমি অফিস এবং সরকারি কয়েকটি যানবাহনে আগুন দেয় এবং ভাঙচুর করে। এ সময় পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি ছোড়ে। সংঘর্ষে কমপক্ষে ১ জন নিহত এবং ২০ জনের বেশি আহত হয়েছেন।


করোনা রোগীর প্রচন্ড ভীড়ে ঢাকার হাসপাতালগুলোতে স্থান সংকুলান হচ্ছে না। করোনা হাসপাতালগুলোতে ভীড় থাকায় অনেক রোগী ওই হাসপাতালের বারান্দা বা করিডোরে অবস্থান করছেন অথবা অন্যত্র চলে যাচ্ছেন। হাসপাতাল পরিস্থিতি সম্পর্কে রোগীদের স্বজন এবং চিকিৎসকগণ বলেন, হাসপাতালে সিট সংকট চলছে।
করোনা বৃদ্ধির কারনে এতিমখানা বাদে সকল মাদ্রাসা বন্ধের নির্দেশনা দেয়া হয়েছে।
এদিকে, গত ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক ৭২১৩ জন করোনায় সংক্রমিত হয়েছেন। আর মারা গেছেন ৬৬ জন।

XS
SM
MD
LG