অ্যাকসেসিবিলিটি লিংক

মালয়েশিয়ান বিমান দুর্ঘটনায় আন্তর্জাতিক চিকিৎসা সম্প্রদায়ের শোক প্রকাশ


এইডস বিষয়ক উচ্চ পর্যায়ের সম্মেলনে অংশ নিতে প্রায় একশ এইডস গবেষক ও বিশেষজ্ঞ অষ্ট্রেলিয়ায় যাওয়ার পথে বিমান বিধ্ধস্থ হয়ে মৃত্যু ঘটায় আন্তর্জাতিক চিকিৎসা সম্প্রদায় গভীর শোক প্রকাশ করেছে। ২৯৮ জন যাত্রীসহ সংঘাতপূর্ন পূর্ব ইউক্রেনে বিদ্ধস্থ হওয়া বিমানের যাত্রী ছিলেন তারা। অষ্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অভিযোগ করেছেন রুশ-পন্থী বিচ্ছিন্নতাবাদীরা বিমানটিকে গুলী করে বিধ্ধস্থ করেছে। আনিতা পাওয়েল সিডনী থেকে এ নিয়ে রিপোর্ট করেছেন।

আমষ্টার্ডাম থেকে কুয়ালালামপুরগামী এ বিমানের যাত্রীদের অনেকেই ছিলেন এইডস গবেষক ও এইডস কর্মী যারা সোমবার অষ্ট্রেলিয়ার মেলবোর্নে এইডস সম্মেলনে অংশ নিতে যাচ্ছিলেন।

বিমান দুর্ঘটনার প্রাণহানি তাই ভয়ানক কষ্টের। এই্চা আইভি এইডসের ন্যায় প্রাণবিনাশী রোগের বিরুদ্ধে যাঁরা লড়াই করছিলেন নিরন্তর, তাদের অগ্রাবস্থানে থাকা প্রাণই কেড়ে নিলএই দুর্ঘটনা।

এই দুখজনক দুর্ঘটনার জন্য রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদেরকে দোষী করছেন অষ্টেলিয়র নেতা এবং বলছেন তিনি অষ্ট্রেলিয়ায় রুশ রাষ্ট্রদূতকে এ নিয়ে কথা বলতে শিঘ্রই বার্তা পাঠাবেন।

অষ্ট্রেলিয়ন সংসদে ভাষণদানকালে প্রধানমন্ত্রী টনি এ্যাবোট বলেন:

“মাননীয় ষ্পিকার আজ আমাদের পৃথিবীর জন্য নির্মম একটি দিন। পূর্ব ইউক্রেনে রুশ পন্থী বিদ্রোহীরা মালয়েশিয়ান এয়ারলাইনস এম১৭ গুলী করে ভূপাতিত করেছে যাতে ২৯৫ জন নিহত হয়েছে। অন্তত ২৭ জন ছিলেন অষ্ট্রেলিয়ান নাগরিক”।

প্রধানমন্ত্রী যখন এই বক্তব্য দেন তার পর আরো তিন শিশুর লাশ পাওয়া যায়।

অষ্ট্রেলিয়ান দ্যা ষ্টেট অব ভিক্টোরিয়া’র প্রিমিয়ার ডেনিস ন্যাপথাইন বলেন এখনো অনুসন্ধান চলছে সম্মেলনে অংশগ্রহণকারীদের মধ্যে মোট কতজন নিহত হয়েছে তা জানতে।

“এইডস সম্মেলনে অংশগ্রহণকারীদের সংখ্যা নিয়ে এখনো দ্বিধা দ্বন্দ্ব রয়েছে। আমরা জানি ঐ বিমানে এইডস বিষয়ে সারা বিশ্বের সবচেয়ে প্রখ্যাত বেশ কয়েকজন গবেষক, চিকিৎসা বিজ্ঞানী, ডাক্তার ছিলেন। সম্মেলনে অংশ নিতে আসা অন্যান্য মানুষও ছিলেন”।

অষ্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ বলেছেন তার সরকার ঘটনা তদন্তে করছেন। রুশ বিচ্ছিন্নতাবাদীরা পূর্ব ইউক্রেন দখলে নিয়েছে। জুনমাসে তারা একটি ছোট ইউক্রেনিয়ান সেনা উড়োজাহাজ ভূপাতিত করেছিল যাতে ৪৯ জন নিহত হয়।

“আমরা জানি না এর কারন তবে ধারনা করা হচ্ছে বিমানটি গুলি করে ভুপাতিত করা হয়। যদি তা ঠিক হয় তবে তা বড় ধরনের অপরাধ। আমরা এর সুষ্ঠু ও পরিচ্ছন্ন তদন্ত চাচ্ছি”।

শুক্রবার আন্তর্জাতিক এইডস সোসাইটি তারা দুর্ঘটনার কারন অনুসন্ধান করছেন এবং তাদের সম্মেলন কতোটা প্রভাব পড়বে তা।

নিহত হওয়া তাদের সহকর্মীদের উদ্দেশ্যে শোক প্রকাশ করে তারা বলেন এই সম্মেলন তাদেরকে উৎসর্গ করে পূর্ব পরিকল্পনা অনুসারেই করা হবে।

সরাসরি লিংক

XS
SM
MD
LG