অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে সর্বাধিক সাংবাদিক করোনায় আক্রান্ত


Afghan journalists wear face masks during a coverage of a campaign to raise awareness of the new coronavirus in Kabul, Afghanistan, March 16, 2020.

রিপোটার্স উইদাউট বর্ডার্স বা আর এস এফ আজ জানিয়েছে যে আফগানিস্তানে কমপক্ষে ৭০ জন সাংবাদিক করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন এবং এর ফলে সেখানকার সমাজে আরেক রকমের সমস্যা দেখা দিয়েছে যারা কীনা এরই মধ্যে বহু বছর ধরে সহিংসতা ও সন্ত্রাসবাদে আক্রান্ত। সংবাদ মাধ্যম নজরদারি ঐ সংগঠনটি বলছে তার মানে হচ্ছে আফগানিস্তানেই সর্বাধিক সংখ্যক মিডিয়া কর্মী এই রোগে সংক্রমিত হয়েছেন। আজই আফগান কর্মকর্তারা জানিয়েছেন যে সে দেশে কভিড ১৯ এ মোট সংক্রমিত লোকের সংখ্যা এখন ১৯ হাজারের কাছাকাছি এবং এরই মধ্যে ৩০০ জনের মৃত্যু হয়েছে। আফগানিস্তানে এই রোগের সংক্রমণ শুরু হয় মার্চ মাস থেকে। ফ্রান্স কেন্দ্রিক এই সংগঠনটি বলছে যে গত সপ্তাটি ছিল আফগান মিডিয়াকর্মীদের জন্য মারাত্মক এক সময় যখন দু জন ইসলামিক স্টেটের বোমার আঘাতে মারা যান এবং দু জন মারা যান কভিড ১৯ এ। প্রায় ৫০ জন যে সাংবাদিক সংক্রমিত হয়েছেন তাঁরা বলছেন তাঁরা অর্থাভাবে এবং চিকিৎসা সামগ্রীর অভাবে চিকিৎসা পাচ্ছেন না। আর এস এফ দাবি করে সহিংসতা এবং করোনাভাইরাস থেকে রক্ষা করতে আফগান কর্তৃপক্ষকে ব্যবস্থা নিতে হবে। তবে আর এস এফ ‘এর এই রিপোর্ট সম্পর্কে আফগান কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিক কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মে মাসে আফগানিস্তানে কভিড ১৯ এ সংক্রমিত রোগির সংখ্যা ৬৮৪% বৃদ্ধি পায় এবং সেখানে টেস্টিং এর খুব সামান্য সুবিধা থাকায় , আফগানিস্তানে ‘এর চেয়ে বেশি লোকও সংক্রমিত হয়ে থাকতে পারেন বলে অনুমান করা হচ্ছে।

XS
SM
MD
LG