অ্যাকসেসিবিলিটি লিংক

মালায়েশিয়ায় রাজনৈতিক পট পরিবর্তনের পর সাবেক প্রধানমন্ত্রীর বাসভবনে তল্লাশি


সাবেক প্রধানমন্ত্রীর বাসভবনে আসলো পুলিশ

মালায়েশিয়ার সদ্য সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজ্জাক , যাঁকে এই গত সপ্তার নির্বাচনের আগে পর্যন্ত ধরা-ছোঁয়ার বাইরে বলে মনে করা হতো , তিনি এখন নতুন নতুন করে দূর্নীতির অভিযোগের সম্মুখীন হচ্ছেন।

আজ ভোরে মালায়েশিয়ার পুলিশ সাবেক এই নেতার বাড়ি এবং অন্যান্য সম্পত্তিতে অভিযান চালিয়ে সেই সব নথিপত্রের সন্ধান করে যা তার বিরুদ্ধে আনা অভিযোগ যে তিনি রাষ্ট্রীয় উন্নয়ন তহবিল বা 1MDB থেকে কয়েক কোটি ডলার আত্মসাৎ করেছেন।

কর্পোরেটের ইতিহাসে সব চেয়ে বড় চুরির ঘটনায় তাঁর কথিত ভূমিকা ফাঁস হয়ে যেতে পারে। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ অভিযোগ করছে যে ঐ তহবিল থেকে তিনি সাড়ে চার শ ‘কোটি ডলার আত্মসাতে সাহায্য করেছেন। নাজিব কোন রকম অন্যায় করার কথা অস্বীকার করেন।

যুক্তরাষ্ট্রের এফবিআইসহ , আরও ছ’টি দেশের তদন্তকারিদের সঙ্গে সহযোগিতা করার জন্য মালায়েশিয়ার দূর্নীতি তদন্তকারিরা প্রস্তুতি নিচ্ছে তখন কেবল যে নাজিব ঘাবড়াচ্ছেন , তাই-ই নয়।

অভিশংসকদের তালিকায় অনেক রাঘব বোয়াল রয়েছে , যাদের মধ্যে পেট্রোসৌদিরও কেউ কেউ আছেন । এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ হচ্ছে যে তারা মালায়েশিয়া উন্নয়ন তহবিল থেকে এক শ কোটি ডলার আত্মসাত করেছে। তা ছাড়া অভিশংসকরা বলছেন , আরেকটি বড় প্রতিষ্ঠান লো তায়েক ঝো এবং আন্তর্জাতিক অর্থ প্রতিষ্ঠানগুলোও , তাঁকে দূর্নীতি করতে সাহায্য করেছেন।

XS
SM
MD
LG