অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম মাটিসের ইরাক সফর


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী জিম মাটিস মঙ্গলবার অঘোষিত এক সফরে ইরাকে গিয়েছেন। তিনি বলেন, ইসলামিক ষ্টেটকে বিতাড়িত করার বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। বাগদাদে তিনি সংবাদিকাদের বলেন অনেকগুলো শহর এখন আইসিস মুক্ত এবং মানুষজনকে আইসিসের হাত থেকে রক্ষা করা গেছে। আইসিস জঙ্গিরা লড়াই-এ আমাদের সামনে আর দাঁড়াতে যে পারবে না তা দৃশ্যত প্রতীয়মান এবং তারা একটি ইঞ্চি ভূমিও পূণরদখল করতে পারেনি।

বাগদাদ অভিমুখে রওনা হবার প্রাক্কালে মাটিস সাংবাদিকদের বলেছেন, জংগিদল ইসলামিক ষ্টেটকে পরাজিত করা সময় ঘনিয়ে এসেছে। সেখানে তিনি ইরাকী প্রধান মন্ত্রী হাইদার আল আবাদীর সংগে সাক্ষাত করবেন।

প্রধানমন্ত্রী আবাদীর এক টুইটার বার্তায় বলেছেন তারা নিরাপত্তা সহযোগিতা এবং ইরাকী নিরাপত্তা বাহিনীকে যুক্তরাষ্ট্রের সাহায্য দেওয়ার বিষয় নিয়ে আলাপ আলোচনা করবেন। পেন্টাগন প্রধান বলেন, ইরাকের স্থিতিশীলতা রাতারাতি আনয়ন সম্ভব নয়। ইরাকে বিমান আক্রমণ পরিচালনায় যুক্তরাষ্ট্র কোয়ালিশন বাহিনীর নেতৃত্ব দিয়ে থাকে এবং ২০১৪ সালের অগাস্ট মাসে ইরাকে অন্য আরেকটি সামরিক তৎপরতায় সাহায্য সহযোগিতা করে আসছে তবে এর কয়েক মাসের মধ্যে সেখানে ইসলামিক ষ্টেট জঙ্গিরা ইরাকের উত্তরাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের ব্যাপক এলাকা দখল করে নেয়।

XS
SM
MD
LG