অ্যাকসেসিবিলিটি লিংক

জেরুজালেম নিয়ে মে-ট্রাম্প ফোনালাপ


ফাইল ফটো

ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে , যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে গতকাল মঙ্গলবার টেলিফোন করে , ইসরাইলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেওয়ার ব্যাপারে মি ট্রাম্পের সাম্প্রতিক সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেন। এই সিদ্ধান্তের কারণেই আরব ও মুসলিম রাষ্ট্রগুলোর অনুরোধে জাতিসংঘের সাধারণ পরিষদ একটি জরুরি বৈঠক ডাকে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সরকারী আবাস ডাউনিং স্ট্রিটের মুখপাত্র এই টেলিফোন করার খবরটি প্রথমে প্রকাশ করে বলেন যে এই দুই নেতা জেরুজালেম বিষয়ে তাঁদের ভিন্ন অবস্থান তুলে ধরেন। এই ফোনালাপের মাত্র একদিন আগেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ব্রিটেন এবং আরো ১৩ টি সদস্য-রাষ্ট্র এই মর্মে ভোট দেন যে ট্রাম্পের এই ঘোষণা যেন প্রত্যাহার করে নেওয়া হয়। তবে যুক্তরাষ্ট্র এই প্রস্তাবের বিপক্ষে ভিটো দেয়।

এখন, জাতিসংঘের সাধারণ পরিষদের ১৯৩ টি সদস্য রাষ্ট্র এই প্রস্তাবের উপর ভোটে অংশ নিচ্ছে বৃহস্পতিবার । এই খবরটি জানিয়েছেন , জাতিসংঘে ফিলিস্তিনি রাষ্ট্রদূত রীয়াদ মনসুর। এই ধরণের ভোটের ফলাফল বাধ্যতামূলক নয় কিন্তু এর একটা রাজনৈতিক তাৎপর্য রয়েছে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মুখপাত্র আরো জানিয়েছেন যে মে এবং ট্রাম্প ইয়েমেনে মানবিক সংকট নিয়ে তাঁদের অব্যাহত উদ্বেগের কথাও বলেন। জাতিসংঘের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা হুশিয়ার করে দিয়েছেন যে সকল পক্ষকে প্রায় ৮৫ লক্ষ লোকের কাছে ত্রাণ সামগ্রি পৌঁছুতে দিতে হবে, যারা কীনা দূর্ভিক্ষের দ্বারেই রয়েছে।

XS
SM
MD
LG