অ্যাকসেসিবিলিটি লিংক

ভূমধ্যসাগরে নৌকা ডুবিতে ১৬ জনের মৃত্যু


বাংলাদেশসহ কয়েকটি দেশের অভিবাসন প্রত্যাশীদের নিয়ে লিবিয়া থেকে ইউরোপে পাড়ি জমানোর সময় ভূমধ্যসাগরে একটি নৌকা ডুবে গেলে অন্তত ১৬ জনের সলিল সমাধি হয়েছে বলে আশংকা করা হচ্ছে।

শনিবার আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বা আইওএম এর বরাতে ঢাকায় পাওয়া খবরে জানা গেছে বৃহস্পতিবার লিবিয়ার উপকূলে ওই নৌকা ডুবির ঘটনায় ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। আইওএম বলেছে ডুবে যাওয়া ১৬ জনের মধ্যে এ পর্যন্ত ৩ জনের মৃতদেহ উদ্ধার করা সম্ভব হয়েছে। সংস্থাটি জানিয়েছে নৌকাটিতে বাংলাদেশি ছাড়াও সিরিয়া, মিসর, সোমালিয়া ও ঘানার নাগরিকরা ছিলেন। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত জীবিত উদ্ধার হওয়া ২২ জন এবং ডুবে যাওয়া অপর ১৬ জনের মধ্যে কতজন বাংলাদেশী রয়েছেন তা জানা যায় নাই। বাংলাদেশ থেকে মানব পাচার কেন বন্ধ করা যাচ্ছে না ভয়েস অফ অ্যামেরিকার তরফে এমন এক প্রশ্নের জবাবে ব্র্যাক মাইগ্রেশান প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন যতক্ষন পর্যন্ত জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সমন্বিত ভাবে পাচারকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে না ততক্ষণ মানব পাচার বন্ধের সম্ভাবনা নেই।

আইওএম এর দেয়া তথ্য অনুযায়ী ২০১৪ সালের পর থেকে এ পর্যন্ত ভূমধ্যসাগরে ইউরোপে অভিবাসন প্রত্যাশী প্রায় ২০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।

please wait

No media source currently available

0:00 0:02:17 0:00
সরাসরি লিংক


XS
SM
MD
LG