অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে পুলিশের গুলিতে আহত তরুণীর মৃত্যু


মিয়ান্মারে একজন তরুণী প্রতিবাদকারী যার মাথায় গত সপ্তায় পুলিশের গুলি লেগেছিল তিনি আজ সকালে মারা গেছেন। কুড়ি বছর বয়সী মিয়া থুয়েট থুয়েট খিনকে মিয়ান্মারের রাজধানী নেইপিতাউয়ে ৯ই ফেব্রুয়ারি বিক্ষোভের সময়ে গুলি করা হয়। তিনি একটি মুদি দোকানে কাজ করতেন। এটিই হচ্ছে বিক্ষোভকারীদের মধ্যে প্রথম মৃত্যুর ঘটনা্।

দ্য এসোসিয়েটেড প্রেস জানিয়েছে যে, মিয়ান্মারের সামরিক বাহিনী যে অসামরিক সরকারকে উৎখাত করেছে তার বিরুদ্ধে বৃহস্পতিবার ব্যাপক বিক্ষোভ প্রদর্শন করা হয় তবে আজ শুক্রবার পরিস্থিতি প্রধানত শান্তই ছিল। এই চলমান প্রতিবাদের মুখেই কানাডা এবং ব্রিটেন মিয়ান্মারের হুন্তার সদস্যদের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। গত সপ্তায় যুক্তরাষ্ট্রও একই ধরণের নিষেধাজ্ঞা জারি করে। ব্রিটেন গতকাল বলে যে, তিন জন জেনারেলের সম্পদ বাজেয়াপ্ত করবে এবং ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করবে। কানাডা বলেছে তারা ন জন জেনারেলের উপর এ ধরণের নিষেধাজ্ঞা জারি করছে।

ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ডমিনিক রাব বলেন, “আমরা আমাদের আন্তর্জাতিক মিত্রদের সঙ্গে মানবাধিকার লংঘনের জন্য মিয়ান্মারের সামরিক বাহিনীকে দায়ী করবো এবং মিয়ান্মারের জনগণের জন্য সুবিচারের সন্ধান করবো। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই পদক্ষেপকে স্বাগত জানান।

XS
SM
MD
LG