অ্যাকসেসিবিলিটি লিংক

মোদী বাইডেনের সঙ্গে কার্বন-ডাই-অক্সাইড দূষণের পরিমাণ কমিয়ে ফেলার কাজে উদ্যোগী হয়েছেন


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে হাত মিলিয়ে সারা বিশ্বে কার্বন-ডাই-অক্সাইড দূষণের পরিমাণ কমিয়ে ফেলার কাজে উদ্যোগী হয়েছেন। গতকাল ধরিত্রী দিবস উপলক্ষে প্রেসিডেন্ট বাইডেন ৪০টি দেশের নেতাদের ভার্চুয়াল শীর্ষ বৈঠকে ডাকেন সবাই মিলে পৃথিবীকে দূষণমুক্ত করে তোলার কাজে সামিল হতে। তাতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও আমন্ত্রিত। উল্লেখ্য, বিশ্বের সবচেয়ে বেশি দূষণ সৃষ্টিকারী দেশগুলোর মধ্যে প্রথম স্থানে রয়েছে চিন, দ্বিতীয় যুক্তরাষ্ট্র, তৃতীয় ভারত ও চতুর্থ রাশিয়া। এই শীর্ষ সম্মেলনের প্রাথমিক আলাপ আলোচনা করতেই প্রেসিডেন্ট বাইডেনের বিশেষ দূত জন কেরি এ মাসের প্রথমদিকে ভারতে এসেছিলেন।

এমন একটা সময়ে এই শীর্ষ সম্মেলন হচ্ছে, যখন পৃথিবী করোনা অতিমারীর প্রকোপে বিপর্যস্ত। এবারের এই দ্বিতীয় দফার সংক্রমণের প্রভাব সবচেয়ে বেশি পড়েছে ভারতের ওপর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর বক্তৃতায় শীর্ষ সম্মেলনের হোতা প্রেসিডেন্ট বাইডেনকে ধন্যবাদ জানিয়ে সে কথা দিয়েই শুরু করলেন।

সরাসরি লিংক


নরেন্দ্র মোদী বললেন, বিশ্বজুড়ে যে করোনা অতিমারী চলছে, ঠিক সেই সময়ে এই সম্মেলনের তাৎপর্য আরও বেশি। কারণ, এটি আমাদের মনে করিয়ে দিচ্ছে, পৃথিবীকে দূষণমুক্ত করা এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য পৃথিবীর জলবায়ু নির্মল করে তোলা আমাদের কর্তব্য। এ ব্যাপারে ভারত সক্রিয় ভূমিকা নিয়ে নিয়েছে এবং ভবিষ্যতেও নেবে, অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী।

ওদিকে প্রেসিডেন্ট বাইডেন বলেছেন, ২০৩০ সালের মধ্যে যুক্তরাষ্ট্র তার কার্বন-ডাই-অক্সাইড দূষণের পরিমাণ অর্ধেকেরও বেশি কমিয়ে ফেলতে প্রতিশ্রুতিবদ্ধ। উন্নয়নশীল দেশগুলোকে এ কাজে আর্থিক সহায়তা দেওয়ার অঙ্গীকারও করেছেন তিনি। দু'দিনের এই শীর্ষ সম্মেলন আজও চলছে।

XS
SM
MD
LG