অ্যাকসেসিবিলিটি লিংক

দালাই লামার জন্মদিনে মোদির শুভেচ্ছা : চীনা উষ্মার আশংকা


ভারত ও চীনের মাঝে  অব্যাহত উত্তেজনার মুখে , ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন যে তিনি তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামাকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানাতে ফোন করেছিলেন। মোদি এক টইট বার্তায় লেখেন, “সম্মানিত দালাই লামাকে তাঁর ৮৬ তম জন্মদিনে শুভেচ্ছা জানাতে তাঁর সঙ্গে ফোনে কথা বলেছি। আমরা তাঁর দীর্ঘায়ু ও সুস্থ জীবন কামনা করছি”।

ভারত ও চীনের মাঝে অব্যাহত উত্তেজনার মুখে , ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়েছেন যে তিনি তিব্বতের আধ্যাত্মিক নেতা দালাই লামাকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানাতে ফোন করেছিলেন। মোদি এক টইট বার্তায় লেখেন, “সম্মানিত দালাই লামাকে তাঁর ৮৬ তম জন্মদিনে শুভেচ্ছা জানাতে তাঁর সঙ্গে ফোনে কথা বলেছি। আমরা তাঁর দীর্ঘায়ু ও সুস্থ জীবন কামনা করছি”।

১৯৫৯ সাল থেকে দালাই লামা ভারতে নির্বাসনে রয়েছেন। তিব্বতে চীনা শাসনের বিরুদ্ধে ব্যর্থ আন্দোলনের পর তিনি সেখান থেকে ভারতে চলে আসেন। তিনি বেইজিং’এর এই অভিযোগ অস্বীকার করেছেন যে তিনি তিব্বতকে মূল ভূ-খন্ড থেকে বিচ্ছিন্ন করতে চান। তিনি বলেছেন তিনি তিব্বতের জন্য বৃহত্তর স্বায়ত্ত্বশাসন এবং ঐ অঞ্চলে বৌদ্ধ সংস্কৃতির সুরক্ষা চাইছেন। অতীতে ভারতীয় নেতা ও কর্মকর্তারা বেইজিংকে অসন্তুষ্ট যাতে না করা হয় সে জন্যে দালাই লামার সঙ্গে যোগাযোগের বিষয়টি প্রকাশ্যে জানাতে দ্বিধা করতেন।

তবে হিমালয় অঞ্চলের লাদাখে বিতর্কিত সীমান্ত বরাবর দু দেশের মধ্যে সামরিক অচলাবস্থার সময় থেকে ভারত ও চীনের মধ্যকার সম্পর্কে রীতিমতো ধ্বস নেমেছে। যদিও অচলাবস্থার অবসান হয়েছে , দু দেশ এখনও হিমালয়ের পার্বত্য অঞ্চলের বিভিন্ন স্থানে, যেখানে সীমান্তের বিষয়টি এখনও অমীমাংসিত হাজার হাজার সৈন্য মোতায়েন রেখেছে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহমানিয়াম জয়শংকর বলেছেন চীন তার সৈন্য সরিয়ে না নেয়া পর্যন্ত দু দেশের মধ্যকার সম্পর্ক স্বাভাবিক হবে না।

XS
SM
MD
LG