অ্যাকসেসিবিলিটি লিংক

মোসল ‘এর নিয়ন্ত্রণ রাখার জন্য আই এস গ্রামে মানবঢাল গড়ে তোলার চেষ্টা করছে


ইরাকি শহর মোসলের দিকে সৈন্যরা যখন এগিয়ে যাচ্ছে , প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন ইসলামিক স্টেটের যোদ্ধারা , অদূরের গ্রামগুলো থেকে অসামরিক লোকদের নিয়ে এসে মানব ঢাল হিসেবে ব্যবহার করবে । তারা সে দেশে তাদের শেষ নিয়ন্ত্রণ রক্ষা করার জোর চেষ্টা চালাচ্ছে।

এ পর্যন্ত ইরাকি নের্তৃত্বধীন ঐ অভিযানে দক্ষিণ , পুর্ব ও উত্তর দিক থেকে মোসলের দিকে এগুণোর সময়ে গ্রামগুলোর নিয়ন্ত্রণ তারা গ্রহণে ব্যাপ্ত রয়েছে। জাতিসংঘ বলছে মোসলের আশপাশ থেকে দশ হাজারের ও বেশি অসামরিক লোকজন তাদের ঘরবাড়ি ছেড়ে পালিয়েছে। এর ফলে ঐ সব লোকের সুরক্ষা এবং মানবিক সাহায্য সম্পর্কে উদ্বেগ দেখা দিয়েছে।

Human Rights Watch ও আজ কুর্দি বাহিনী সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে যে মোসেল থেকে পলায়নরত পুরুষ এবং কিশোরদের তারা ইচ্ছেমতো আটক করছে। কৃর্দি বাহিনী ঐ অঞ্চলে আক্রমণ অভিযানে মূখ্য ভূমিকা পালন করছে। Human Rights Watch আরও বলছে যে পালিয়ে যাওয়া লোকজনের মধ্যে পুরুষ এবং ১৫ বছরের উপর বয়সের বালকদের আলাদা করে বাছাই করা হচ্ছে এটা নিশিচত করার জন্য যে তারা আই এস এর সঙ্গে যুক্ত নয়। এই বিশেষ বাছাই প্রক্রিয়ায় কয়েক সপ্তা সময় লেগে যেতে পারে। তাদের প্রতিবেদনে বলা হয়েছে যে কুর্দি কর্মকর্তারা জোর দিয়েই বলেছেন যে নিরাপত্তা বিষয়ক এই বাছাই প্রক্রিয়ায় আন্তর্জাতিক মানদন্ড রক্ষা করা হচ্ছে।

XS
SM
MD
LG