অ্যাকসেসিবিলিটি লিংক

অলিম্পিকে যুক্ত হল প্রফেসর ইউনূসের সামাজিক ব্যবসা


প্যারিস অলিম্পিকে যুক্ত হল শান্তিতে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূসের সামাজিক ব্যবসা তত্ত্ব। বিনোদন ও বাণিজ্যিক কার্যক্রমের বাইরে খেলা যে সমাজ পরিবর্তনের বিরাট শক্তি হতে পারে তা তুলে ধরতেই এ উদ্যোগ নেয়া হয়েছে। ২০২৪ সালের প্যারিস অলিম্পিক পরিচালনা কমিটিতেও রাখা হয়েছে বিশ্বখ্যাত এই অর্থনীতিবিদকে।

গ্লোবাল সামাজিক ব্যবসার নবম শীর্ষ সম্মেলনে প্রফেসর ইউনূস অলিম্পিকে যুক্ত হওয়ার বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করেন। এসময় অলিম্পিক গর্ভনিং বোর্ডের সদস্যরা স্কাইপের মাধ্যমে সম্মেলনে যুক্ত হন। যদিও এক বছর আগেই প্যারিস শীর্ষ সম্মেলনে এ সিদ্ধান্ত হয়েছিল।

প্রফেসর ইউনূস বলেন, খেলাধুলা একটা বিরাট শক্তি। শুধু আপ্যায়ন, বিনোদন বা বাণিজ্যিক ক্ষেত্রে এটাকে ব্যবহার না করে সামাজিক পরিবর্তনের বিরাট শক্তি হিসেবে ব্যবহার করা যায়। এটি বিবেচনা করেই প্যারিস ঠিক করেছে ২০২৪ সালের অলিম্পিককে সামাজিক ব্যবসার রূপে গড়ে তুলবে।

প্রফেসর ইউনূস বলেন, ফ্রান্সের সবচেয়ে গরীব এলাকায় অনুষ্ঠিত হচ্ছে অলিম্পিক। এই এলাকার মানুষের জীবনযাত্রা পাল্টে দেয়া সম্ভব এই অলিম্পিকের মাধ্যমে।

শীর্ষ সম্মেলনে জার্মান সরকারের পক্ষে ফেডারেল মন্ত্রী ড. মারিয়া ফ্ল্যাশবার্থ বলেন, সামাজিক ব্যবসা দুনিয়াকে যে বদলে দিতে পারে এতে কোন সন্দেহ নেই।

সম্মেলনে ৫০ টি দেশের আট শতাধিক প্রতিনিধি অংশ নেন। পরবর্তী শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে।

please wait

No media source currently available

0:00 0:01:22 0:00

XS
SM
MD
LG