অ্যাকসেসিবিলিটি লিংক

বন্ধন আরো জোরদারের তাগিদ হাসিনা-মোদির


খুলনা-কলকাতা রেলপথে ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেন চলাচলের উদ্বোধন করে প্রতিবেশী দেশগুলোর মধ্যকার বন্ধন আরও জোরদারের তাগিদ দিলেন বাংলাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার ঢাকা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দিল্লি থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সে নতুন এ সার্ভিসের উদ্বোধন করেন। এ সময় ঢাকা-কলকাতা রুটে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেস ট্রেনের উভয় প্রান্তে বহির্গমন ও কাস্টমস কার্যক্রম এবং ভারতের ঋণ সহায়তায় নবনির্মিত দ্বিতীয় ভৈরব ও দ্বিতীয় তিতাস রেল সেতুর উদ্বোধন করেন দুই প্রধানমন্ত্রী।

চার মেগা প্র্রকল্পের উদ্বোধনী ভিডিও কনফারেন্সে কলকাতা থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়াকে একটি শান্তিপূর্ণ অঞ্চল হিসাবে গড়ে তোলার লক্ষ্যে আমরা ভারত এবং অন্যান্য নিকট প্রতিবেশীকে সহযোগিতা করতে চাই। যেখানে আমরা সুপ্রতিবেশী হিসেবে পাশাপাশি বসবাস করতে পারি এবং জনগণের কল্যাণে গঠনমূলক কার্যক্রম চালিয়ে যেতে পারি।

দুই দেশের মানুষকে অভিনন্দন জানিয়ে নরেন্দ্র মোদী বাংলায় বলেন, আজ আমাদের মৈত্রীর বন্ধন আরো সুদৃঢ় হল।

উল্লেখ্য, ঢাকা-কলকাতা রুটে চলাচলকারী মৈত্রী এক্সপ্রেসে এতদিন ট্রেনেই যাত্রীদের ইমিগ্রেশন ও কাস্টমস আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হতো। এখন ঢাকা থেকে ট্রেন ছাড়ার আগে বাংলাদেশ অংশের এবং কলকাতায় ভারতীয় অংশের ইমিগ্রেশন সম্পন্ন হবে।

ভিডিও কনফারেন্সের শেষ পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীকে বলেন, দিদি তাড়াতাড়ি আসেন। ইলিশ মাছ খাওয়াবো।

XS
SM
MD
LG