অ্যাকসেসিবিলিটি লিংক

মিউনিক সেকিউরিটি কনফারেন্স : প্রসঙ্গ জলবায়ু দূষণ


সম্প্রতি মিউনিক সেকিউরিটি কনফারেন্সে  নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। কভিড ১৯ এর পাশাপাশি এতে জলবাযু দূষণ প্রসঙ্গটিও আলোচিত হয়। এই প্রথম ট্রান্স আটলন্টিক এই সম্মেলনে অন্যান্যদের মধ্যে ভাষণ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন । এই ভার্চুয়াল সম্মেলনে মিউনিক ইয়াং লিডার অর্থাত্ একজন তরুণ নিরাপত্তা  বিশ্লেষক হিসেবে যোগ দিয়েছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ পীস এন্ড  সেকিউরিটি স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো শাফকাত মুনির। তাঁর সঙ্গে কথোপকথন হয়েছে  বাইডেনের জলবায়ু বিষয়ক উপদেষ্টা জন কেরি

সম্প্রতি মিউনিক সেকিউরিটি কনফারেন্সে নিরাপত্তা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়। কভিড ১৯ এর পাশাপাশি এতে জলবাযু দূষণ প্রসঙ্গটিও আলোচিত হয়। এই প্রথম ট্রান্স আটলন্টিক এই সম্মেলনে অন্যান্যদের মধ্যে ভাষণ দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন । এই ভার্চুয়াল সম্মেলনে মিউনিক ইয়াং লিডার অর্থাত্ একজন তরুণ নিরাপত্তা বিশ্লেষক হিসেবে যোগ দিয়েছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অফ পীস এন্ড সেকিউরিটি স্টাডিজের সিনিয়র রিসার্চ ফেলো শাফকাত মুনির। তাঁর সঙ্গে কথোপকথন হয়েছে বাইডেনের জলবায়ু বিষয়ক উপদেষ্টা জন কেরির সঙ্গে। এই সম্মেলনের তাত্পর্য এবং বিশেষত বাংলাদেশের জলবাযু দূষণ রোধে উন্নত বিশ্ব কি ভূমিকা রাখতে পারে সে নিয়েই তাঁর এ্ই সাক্ষাতকারটি ।

আর তাঁর সঙ্গে স্কাইপে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড থেকে ভয়েস অফ আমেরিকার মাল্টিমিডিয়া সংবাদ সম্প্রচারক আনিস আহমেদ ।

মিউনিক সেকিউরিটি কনফারেন্স : প্রসঙ্গ জলবায়ু
please wait

No media source currently available

0:00 0:10:38 0:00

ভিডিও চিত্রগ্রহণ ও সম্পাদনা: সাফিউল মাসুদ

XS
SM
MD
LG