অ্যাকসেসিবিলিটি লিংক

রাখাইনে তিনটি বোমার বিস্ফোরণ


মিয়ানমারের সংঘাত বিক্ষুদ্ধ রাখাইন প্রদেশের রাজধানী সিতওয়ে শহরে আজ শনিবার তিনটি বোমার বিস্ফোরণ ঘটেছে। একটির আঘাতে এক পুলিশ কর্মী জখম হয়েছেন। তবে আর কোন হতাহতের খবর শোনা যায়নি। পুলিশ সূত্রে বলা হচ্ছে, এ বোমাবাজির পেছনে কার বা কাদের হাত ছিল, পুলিশ সেটা খতিয়ে দেখছে। সরকারী দফতর-ভবন এবং অন্যান্য অবস্থান নিশানা করে বিস্ফোরিত তিনটি বোমা এবং অপর তিন অবিস্ফোরিত হাতিয়ার সিতওয়েতে উদ্ধার করা হয়েছে।

এরই তিনদিন আগে উত্তর পূর্বাঞ্চলের লাশিও শহরের এক বোমার বিস্ফোরণে দুই ব্যাঙ্ক কর্মী নিহত হন এবং প্রায় ডজন দুই লোক জখম হন। ওখানটায় বেশ কিছু জাতি সম্প্রদায়ভুক্ত দূর্বৃত্ত গ্রুপ মিয়ানমারের সামরিক বাহিনীর সঙ্গে লড়ে চলেছে। এই গত মাসেই প্রাচীন শহর মারাউক-উ’তে স্থানীয় পুলিশ বাহিনী প্রতিবাদরত বিক্ষোভকারীদের ওপর গুলি চালালে রাখাইন-বৌদ্ধ ধর্মাবলম্বী অন্তত সাত ব্যক্তি প্রাণ হারায়।

মিয়ানমারে সংঘাত বিক্ষুদ্ধ রাখাইন রাজ্যে এই গেলো আগস্টেই রোহিঙ্গা মুসলিম বিপ্লবীদের ওপর সামরিক বাহিনীর ব্যাপক-প্রচন্ড হস্তক্ষেপের প্রেক্ষাপটে প্রায় সাত লক্ষ রোহিঙ্গা বাধ্য হয়েই পালিয়ে যায় প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশে আশ্রয়ের সন্ধানে। মিয়ানমার বলে- তাদের বর্ণনায়, মুসলিম সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকার আইনসিদ্ধ এক অভিযানই পরিচালনা করেছে।

যুক্তরাষ্ট্র ও জাতিসংঘ রোহিঙ্গাদের ওপর এহেন সামরিক অভিযানকে জাতি-নির্মূল অভিযানরুপে আখ্যায়িত করেছে, কিন্তু হলে কি হবে নোবেল শান্তি পুরষ্কার জয়ী অন সান সূচি’র সরকার জাতিসংঘ তদন্তানূসন্ধানীদের বা অপর কোন নিরপেক্ষ পর্যবেক্ষক কাউকেই সংঘাত বিক্ষুদ্ধ অঞ্চলে ঢুকতেই দিচ্ছে না।

XS
SM
MD
LG