অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক সহায়তা পাওয়ার জন্য বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে ইচ্ছাকৃত বিলম্ব করছে: অভিযোগ মিয়ানমারের


মিয়ানমার সরকার এবার রোহিঙ্গা প্রত্যাবাসন প্রশ্নে ভিন্নধরনের এক অভিযোগ উত্থাপন করেছে বাংলাদেশের বিরুদ্ধে। আন্তর্জাতিক সহায়তা পাওয়ার জন্য বাংলাদেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে ইচ্ছাকৃত বিলম্ব করছে বলে মিয়ানমারের নেত্রী অং সান সুচির দফতরের মুখপাত্র জাও তায় দেশটির রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদপত্র গ্লোবাল নিউ লাইট-এ এক নিবন্ধে ওই দাবি করেছেন।

তিনি বলেন, "এই পর্যন্ত বাংলাদেশ ৪০০ মিলিয়ন ডলার সহায়তা পেয়েছে-আমাদের ভয় হচ্ছে এই অর্থের কারণেই বাংলাদেশ ইচ্ছাকৃত বিলম্ব করছে। কিন্তু মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রস্তুত"।

এদিকে, ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) বুধবার রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতির উপরে এক পর্যবেক্ষণ রিপোর্ট প্রকাশ করেছে। টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক সংবাদ সম্মেলনে বলেন, জাতিসংঘসহ আন্তর্জাতিক সংস্থার কাছে আগাম খবর থাকলেও তারা কার্যকর কোন ব্যবস্থা নেয়নি।

টিআইবি বলছে, খাদ্য, বস্ত্রের অপর্যাপ্ততা ও চাঁদাবাজিসহ নানাভাবে রোহিঙ্গা শরণার্থীরা ঝুঁকির মধ্যে রয়েছে। এছাড়া এক শ্রেণীর অসাধু চক্রের মাধ্যমে ত্রাণ সামগ্রী আত্মসাতের ঘটনা ঘটছে। ঢাকা থেকে আমীর খসরু'র রিপোর্ট।

XS
SM
MD
LG