অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারে রোহিঙ্গাদের সাহায্য সামগ্রি সরবরাহে একদল লোকের বাধা প্রদান


মিয়ান্মারের পশ্চিমাঞ্চলে গতকাল বিপুল সংখ্যক লোক অবরুদ্ধ মুসলিমদের মানবিক সাহায্যের চালানে প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা করে । পরে পুলিশ তাদের তাড়া করে।

সরকারের তথ্য দপ্তর জানাচ্ছে যে প্রায় ৩০০ প্রতিবাদকারি বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ রাখাইন রাজ্যের রাজধানী সিটওয়েতের একটি জাহাজঘাটে সমবেত হয় যেখানে খাদ্য দ্রব্য , পানি এবং মশারি সহ প্রায় ৫০ টন সাহায্য সামগ্রী একটি নৌকায় তোলা হচ্ছিল। রাজ্যের উত্তরাঞ্চলে আটকে পরা রোহিঙ্গা মুসলমানদের জন্য এ সব সাহায্য সামগ্রি দিয়েছে আন্তর্জাতিক রেডক্রস কমিটি।

শান্তির জন্য বৌদ্ধ ধর্মগুরুদের আবেদন অগ্রাহ্য করে , লোকজন পাথর নিক্ষেপ শুরু করে এবং পুলিশের উপর পেট্রল বোমা নিক্ষেপ করে। পাল্টা ব্যবস্থা হিসেবে পুলিশ ফাঁকা গুলি চালায় এবং শেষ পর্যন্ত জনতাকে ছত্রভঙ্গ করতে সমর্থ হয়। আটজনকে গ্রেপ্তার করা হয়েছে। গত মাসের শেষের দিকে রাখাইন রাজ্যে একদল রোহিঙ্গা জঙ্গি কয়েকটি পুলিশ ও সেনা চৌকিতে হামলা চালানোর পর এক সামরিক অভিযান চালানো হয়। এতে শত শত লোক প্রাণ হারায় , রোহিঙ্গাদের গোটা গ্রাম পুড়িয়ে দেওয়া হয় এবং এর ফলে চার লক্ষ কুড়ি হাজার মানুষ প্রতিবেশি বাংলাদেশে পালিয়ে যেতে পালিয়ে যেতে বাধ্য হয়। এখন ও হাজার হাজার রোহিঙ্গা রাখাইন রাজ্যে আছে । তাদের প্রয়োজন খাদ্য এবং অন্যান্য সহায়তা।

জাতিসংঘ বলছে যে রোহিঙ্গাদের প্রতি এ আচরণ জাতিগোষ্ঠিগত শুদ্ধি অভিযানের আক্ষরিক দৃষ্টান্ত।

XS
SM
MD
LG