অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ানমারে সেনাদের গুলিতে একদিনে ১৪১ জন নিহত। সহিংসতা বন্ধের আহ্বান যুক্তরাষ্ট্রের


শনিবার দিনটি ছিল মিয়ানমারে সামরিক জান্তাবিরোধী বিক্ষোভের সবচেয়ে ভয়াবহ দিন। এদিনেই সেখানে মারা গেছে ১৪১ বিক্ষোভকারী। ২৭ মার্চ মিয়ানমারের জান্তা সরকার বার্ষিক সশস্ত্র বাহিনী দিবস পালন করে। আগেরদিনই এক টেলিভিশন বার্তায় হুঁশিয়ারি উচ্চারণ করে জান্তা সরকার বলেছিল শনিবার যদি কেউ বিক্ষোভ প্রদর্শন করে তাহলে তাদের মাথায় ও পেছনে গুলি করা হবে। তাদের সেই হুঁশিয়ারি উপেক্ষা করে বিক্ষোভকারীরা রাজপথে নেমে আসে। তাদের ওপর ঝাঁপিয়ে পড়ে জান্তা সরকারের সশস্ত্র বাহিনী।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলোতে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী শনিবার একদিনেই সেখানে সশস্ত্র বাহিনীর গুলিতে ১৪১ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ২১ বছর বয়সী এক পুলিশ কর্মকর্তাও রয়েছেন। যিনি তার ব্যাজ খুলে ফেলে সাধারণ মানুষের সঙ্গে বিক্ষোভে অংশ নিয়েছিলেন।

দেশটির ১৫টি অঞ্চলের ৮টির ৪৪টি শহরে এই মৃত্যুর ঘটনা ঘটে। তার মধ্যে ইয়াংগুন ও মান্দালায় সবচেয়ে বেশি মারা যায়। এই দুই বড় শহরে যথাক্রমে ২৩ ও ২৯ জনের মৃত্যু হয়।

অ্যান্থনি ব্লিনকেন
অ্যান্থনি ব্লিনকেন

এর পরিপ্রেক্ষিতে সহিংসতা বন্ধে জান্তা সরকারের প্রতি আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন বলেন: শনিবারের হত্যাকাণ্ডে ভীত। তবে বার্মার সাহসী জনগণ সেনাবাহিনীর সন্ত্রাসের রাজত্বকে প্রত্যাখ্যান করেছে।

XS
SM
MD
LG