অ্যাকসেসিবিলিটি লিংক

মিয়ান্মারের ছায়া-সরকার গঠন করলো মিলিশিয়া


মিয়ান্মারে সংগঠকরা বলেছেন সেখানকার  ক্ষমতাচ্যূত সাবেক বিধায়কদের তৈরি ছায়া সরকার সেখানকার সামরিক হুন্তার বিরোধীতা করার লক্ষ্যে একটি সশস্ত্র মিলিশিয়া বাহিনী গঠন করেছে। ১লা ফেব্রুয়ারি ক্ষমতার দখলদার সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ করায় সামরিক হুন্তা  ৭৬০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে। জাতীয় ঐকমত্যের সরকার বলেছে যে গত নভেম্বর মাসের নির্বাচনে আওন সান সূ চি’র ন্যাশনাল লীগ ফর ডেমক্রেসি যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল সেই সুত্রে পাওয়া কর্তৃত্বের ভিত্তিতে পিপলস ডিফেন্স ফোর্স নামের এই মিলিশিয়া গঠন করা হলো।

মিয়ান্মারে সংগঠকরা বলেছেন সেখানকার ক্ষমতাচ্যূত সাবেক বিধায়কদের তৈরি ছায়া সরকার সেখানকার সামরিক হুন্তার বিরোধীতা করার লক্ষ্যে একটি সশস্ত্র মিলিশিয়া বাহিনী গঠন করেছে। ১লা ফেব্রুয়ারি ক্ষমতার দখলদার সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ করায় সামরিক হুন্তা ৭৬০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে। জাতীয় ঐকমত্যের সরকার বলেছে যে গত নভেম্বর মাসের নির্বাচনে আওন সান সূ চি’র ন্যাশনাল লীগ ফর ডেমক্রেসি যে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল সেই সুত্রে পাওয়া কর্তৃত্বের ভিত্তিতে পিপলস ডিফেন্স ফোর্স নামের এই মিলিশিয়া গঠন করা হলো।

তিন সপ্তাহ আগে গঠিত এই জাতীয় ঐকমত্যের সরকার বলেছে সামরিক হুন্তার হত্যা এবং অন্যান্য সহিংস কর্মকান্ড প্রতিরোধ করার জন্য এই বাহিনী গঠনের প্রয়োজন রয়েছে। ঐকমত্যের সরকারের উপ প্রতিরক্ষা মন্ত্রী খিন মা মা মিয়ো গতকাল ঘোষণা করেন, “আজ ৫ই মে, আমরা গণপ্রতিরক্ষা বাহিনী গঠন করেছি। এই বাহিনী গঠনের প্রস্তুতি বহুদিন ধরেই চলছিল । অনেকটা সময় প্রশিক্ষণে ব্যয় করা হয়েছে । জনশক্তি এবং অস্ত্রের চেয়েও প্রশিক্ষণ অনেক বেশি গুরুত্বপূর্ণ “। তিনি আর এফ এ ‘র মিয়ান্মার বিভাগকে জানান প্রতিরক্ষা মন্ত্রকের অধীনে একটি প্রতিরক্ষা অধীগ্রহণ বিভাগও গঠন করা হয়েছে।

XS
SM
MD
LG