অ্যাকসেসিবিলিটি লিংক

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর তরুণরা


মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় মহাকাশ সংস্থা নাসার নাম দুনিয়ার কারও অজানা নয়। সেই নাসার উদ্যোগে আয়োজিত ‘নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’ এ প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এর তরুণরা। বিশ্বের ৭৯ টি দেশের বাছাইকৃত ২ হাজার ৭২৯ টি দলের সঙ্গে লড়াই করে ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছে সাস্ট অলিক’র সদস্যরা।

সেরা প্রকল্প খুঁজে বের করতে বিশ্বের প্রায় দুই শতাধিক শহর চলে নাসার প্রতিযোগিতা। সেখান থেকে নাসা স্পেস এ্যাপস চ্যালেঞ্জের আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য ২ হাজারেরও বেশি প্রকল্পের মধ্য থেকে মাত্র ৮টি প্রকল্পকে বেছে নেয়া হয়। অবশেষে মোট ছয়টি ক্যাটাগরির মধ্যে ‘বেস্ট ইউজ অব ডাটা’ ক্যাটাগরিতে ক্যালেফোর্নিয়া, কুয়ালালামপুর ও জাপানকে পিছনে ফেলে বিজয়ী হয় ‘সাস্ট অলিক’। ইতিমধ্যে সাস্ট অলিক এর সদস্যরা নাসা ঘুরে আসার আমন্ত্রণ পেয়েছেন।

জানা যায়, নাসা প্রদত্ত বিভিন্ন ডাটা ব্যবহার করে ‘লুনার ভিআর’ নামের ভার্চুয়াল রিয়েলিটি এ্যাপটি তৈরী করা হয়েছে। এ্যাপটির মাধ্যমে নাসা আপোলো ১১ মিশন এর ল্যান্ডিং এরিয়া ভ্রমণ, চাঁদ থেকে সূর্যগ্রহণ দেখা এবং চাঁদকে একটি স্যাটেলাইটের মাধ্যমে ভার্চুয়ালভাবে আবর্তন করা যাবে।

সাস্ট অলিক’র সদস্যরা হলেন পদার্থবিজ্ঞান বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী এসএম রাফি আদনান, ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী কাজী মাইনুল ইসলাম, ২০১৩-১৪ সেশনের শিক্ষার্থী আবু সাদিক মাহদি এবং ২০১৫-১৬ সেশনের শিক্ষার্থী সাব্বির হাসান।

XS
SM
MD
LG