অ্যাকসেসিবিলিটি লিংক

জাতীয় যাদুঘর ভবন নতুন চেহারা এবং দুটি নতুন প্রদর্শনী নিয়ে আবার চালু


ওয়াশিংটন ডিসিতে অবস্থিত National Building Museum অথবা জাতীয় যাদুঘর ভবন এক বছরেরও বেশি সময় অর্থাৎ ১৬ মাস বন্ধ থাকার পর আবার নতুন করে খুলেছে। এ বিষয়ে সংবাদদাতা ম্যাক্সিম মোসকলকোভের প্রতিবেদন থেকে জয়তী দাশগুপ্ত জানাচ্ছেন যে, এই বন্ধের সময় ভবনটির নতুন করে সংস্কার করার ফলে এটি একটি নতুন চেহারা এবং দুটি নতুন প্রদর্শনী নিয়ে আবার চালু করা হয়েছে।

জাতীয় যাদুঘর ভবনের প্রদর্শনী বিভাগের ভাইস প্রেসিডেন্ট ক্যাথি ফ্রাঙ্কেল বলেন, "আমরা কেবলমাত্র গত সপ্তাহান্তে যাদুঘরটি খুলেছি এবং আমরা এখন কতটা সময় খোলা রাখবো সেটাও ঘন্টা এবং দিনগুলি নির্দিষ্ট করে করছি, আমরা কেবল শুক্র, শনি এবং রবিবারেই খোলা থাকি এবং এই সপ্তাহের শেষে এখানে যথেষ্ট ভিড় হয়েছিল।" উদ্বোধনী অনুষ্ঠান উপলক্ষে, যাদুঘর যে দুটি নতুন প্রদর্শনী চালু করেছে, তার মধ্যে একটি MASS ডিজাইন গ্রুপকে উৎসর্গ করা হয়েছে, এটি এমন একটি সংস্থা যারা টিবি, কলেরা এবং ইবোলার মতো রোগের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করার জন্য প্রকল্প তৈরি করে।

জাতীয় বিল্ডিং যাদুঘরটির উদ্ভাসন বিকাশকারী ক্যাটলিন ব্রিস্টল বলেন, “এই সংস্থাটি লক্ষ্য করেছে যে, তাদের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলির নকশায় যথাসম্ভব আউটডোর অর্থাৎ বাড়ীর বাইরে জায়গা রাখলে এটি রোগ সংক্রমণের ঝুঁকি হ্রাস করতে অনেক সহায়তা করে। এছাড়াও, তাদের নকশার এটা্ একটা অংশ যাতে বায়ুচলাচল হতে পারে এবং সূর্যের আলো অনেক ভালভাবে পাওয়া যায়। তা ছাড়া প্রকৃতির কাছাকাছি পৌঁছতে পারার জন্য সুন্দর প্রাকৃতিক দৃশ্য দেখারও সুযোগ থাকছে।"

দ্বিতীয় প্রদর্শনীটি যুক্তরাষ্ট্রে যারা বন্দুক আক্রমণের শিকার তাদের প্রতি সম্মান জানিয়ে একটি স্মারক প্রকল্প, যা শিল্পী হ্যাঙ্ক উইলিস টমাস এবং আমেরিকার বন্দুক সহিংসতার বিরুদ্ধে সর্ববৃহৎ অলাভজনক সংস্থা ‘এভরিটাউন ফর গান সেফটি’ তহবিলের সহযোগিতায় MASS ডিজাইন দ্বারা তৈরি করা হয়েছিল। ‘এভরিটাউন ফর গান সেফটি’ সংস্থার সহায়তা তহবিলের ঊর্ধ্বতন পরিচালক, নোলে হাওয়ে বলেন, “আমেরিকান জনসংখ্যার ৫৮ শতাংশ বন্দুকজনিত সহিংসতা্র ঘটনায় হয় নিজেরা সরাসরি অথবা তাদের প্রিয়জনেরা আক্রান্ত হয়েছেন।বহু বছর ধরে, আমরা স্মৃতিসৌধের ধারণার প্রতি আগ্রহী কারণ এই জীবনগুলিকে স্মরণ করার স্পষ্টতই এটি একটি উপায়।”

এই স্মৃতিসৌধটিতে চারটি ঘর রয়েছে, যার প্রতিটিই বন্দুকের সহিংসতায় মারা যাওয়া ব্যক্তিদের জীবনকে সম্মান জানাতে ৭০০ টি কাঁচের ব্লক দিয়ে তৈরি করা। ‘গান ভায়োলেন্স মেমোরিয়াল’এর শিল্পী ও স্রষ্টা হ্যাঙ্ক উইলিস টমাস বলেন “কাঁচের ঘরটি হচ্ছে যুক্তরাষ্ট্র। আমরা প্রায়শই অন্য দেশের সমস্যার দিকে নির্দেশ করে থাকি এবং সেগুলি নিয়ে যথেষ্ট সমালোচনা করি, তবে আমাদের নিজেদের সমাজের দুর্বলতা সম্পর্কে আমরা একেবারেই সচেতন নই”। ‘গান ভায়োলেন্স আর্কাইভ’এর তথ্য অনুযায়ী, ২০২০ সালে বন্দুক সহিংসতায় প্রায় ২০,০০০ আমেরিকান নিহত হয়েছিল। বন্দুক নিয়ে আত্মহত্যা করে আরও ২৪,০০০ মানুষ মারা গেছেন।

প্রদর্শনীটি ২০২১ সালের ২৫শে সেপ্টেম্বর পর্যন্ত খোলা থাকবে এবং দর্শকরা বিনামূল্যে প্রবেশ করতে পারবেন।

please wait

No media source currently available

0:00 0:03:38 0:00


XS
SM
MD
LG