অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র পাকিস্তানে ঘাঁটি চাইছে না: জনৈক পাকিস্তানি কর্মকর্তা


একজন শীর্ষ পাকিস্তানি কর্মকর্তা বলেছেন পাকিস্তান যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিয়েছে যে আফগানিস্তানে সন্ত্রাস-বিরোধী তত্পরতার জন্য ইসলামাবাদ, ওয়াশিংটনকে সামরিক ঘাঁটি স্থাপন কতে দেবে না এবং যুক্তরাষ্ট্রও এই এবিষয়টি উত্থাপন করা বন্ধ করে দিয়েছে। সম্প্রতি উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক সম্পর্কে অবগত রয়েছেন এমন কয়েকজন পাকিস্তানি সরকারী কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে মঙ্গলবার ভয়েস অফ আমেরিকাকে সেই  আলোচনার বিষয়ে কিছু বিস্তারিত জানান।

একজন শীর্ষ পাকিস্তানি কর্মকর্তা বলেছেন পাকিস্তান যুক্তরাষ্ট্রকে আনুষ্ঠানিক ভাবে জানিয়ে দিয়েছে যে আফগানিস্তানে সন্ত্রাস-বিরোধী তত্পরতার জন্য ইসলামাবাদ, ওয়াশিংটনকে সামরিক ঘাঁটি স্থাপন কতে দেবে না এবং যুক্তরাষ্ট্রও এই এবিষয়টি উত্থাপন করা বন্ধ করে দিয়েছে। সম্প্রতি উচ্চ পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠক সম্পর্কে অবগত রয়েছেন এমন কয়েকজন পাকিস্তানি সরকারী কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে মঙ্গলবার ভয়েস অফ আমেরিকাকে সেই আলোচনার বিষয়ে কিছু বিস্তারিত জানান। একজন পাকিস্তানি কর্মকর্তা, যিনি জাতীয় নিরাপত্তা নিয়ে কাজ করেন বলেন, “ হ্যাঁ, যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের সঙ্গে কথা হয়েছে এবং আমরা তাঁদের বলেছি আমরা কোন ধরণের সন্ত্রাসবাদ চাই না তবে কোন ঘাঁটি দেয়া সম্ভব নয় । তারাও ঘাাঁটি প্রসঙ্গ উত্থাপন আর করছে না”।

মধ্য-এপ্রিলে জো বাইডেন যখন থেকে ঘোষণা করেন যে ১১ই সেপ্টেম্বর ‘এর মধ্যেই সব আমেরিকান সৈন্য আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হবে, তখন থেকে তাঁর জাতীয় নিরাপত্তা টিম আঞ্চলিক মিত্রদেশগুলোর সঙ্গে এ ব্যাপারে যোগাযোগ করে আসছিল যাতে করে এমন সামরিক স্থাপনা তৈরি করা যায় যেখান থেকে গোয়েন্দার মাধ্যমে খবর পাওয়া যায় এবং আফগানিস্তান যদি আরেক দফা গৃহযুদ্ধে নিপতিত হয় তা হ’লে যাতে সন্ত্রাসবিরোধী আঘাত হানা যায়।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্ণস এপ্রিলের শেষে এক অঘোষিত সফরে পাকিস্তানে গিয়েছিলেন তবে তাঁর সফর সম্পর্কে জানেন পাকিস্তানের এমন একজন নিরাপত্তা কর্মকর্তা বলেছেন যে সিআইএ প্রধানের সঙ্গে বৈঠকে পাকিস্তানে আমেরিকান ঘাঁটি স্থাপনের বিষয়টি উত্থাপন করা হয়নি।

XS
SM
MD
LG