অ্যাকসেসিবিলিটি লিংক

নেপালে ভূমিকম্পে নিহতদের সম্মানে তিনদিনের শোক ঘোষণা


শনিবার নেপালের ভুমিকম্পে যে প্রায় পাঁচ হাজার লোক প্রাণ হারিয়েছে , তাদের স্মরণে দেশটি তিনদিনের শোক ঘোষণা করেছে। সেখানে আরও হাজার হাজার লোক ত্রাণের অপেক্ষায় রয়েছে।

টেলিভিশনে ধারণ করা এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী সুশীল কৈরালা সহযোগিতাদের জন্যে দাতাদের ধন্যবাদ জানান এবং বলেন যে দূর্গম এলাকায় সাহায্য পাঠানোর ব্যাপার হচ্ছে আসল চ্যালেঞ্জ।
জাতিসংঘ বলছে যে এই দুর্যোগে আশি লক্ষ লোক ক্ষতিগ্রস্ত হয়েছে যার মধ্যে চৌদ্দ লক্ষ লোকের জরুরি খাদ্য প্রয়োজন। । জাতিসংঘ বলছে যে সে তার জরুরি তহবিল থেকে দেড় কোটি ডলার সে খানে ত্রাণ ততপরতার জন্যে ব্যয় করবে।

জাতিসংঘের মানবিক বিভাগের প্রধান ভ্যালেরি অ্যামোস এই সংকট সচক্ষে মূল্যায়নের জন্যে বৃহস্পতিবার নেপাল যাচ্ছেন।

মঙ্গলবার কর্মকর্তারা বলেছেন যে মৃতের সংখ্যা এখন বেড়ে দাড়িয়েঁছে ৪৬০০ জন ‘এ এবং আরও প্রায় ৯,০০০ লোক আহত অবস্থায় রয়েছে। তারা বলছেন যে ধ্বংসাবেশ সরানোর পর এবং আরও দুর্গম এলাকায় গেলে এই হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।

শনিবারের ৭.৮ মাত্রার ভূমিকম্পের পর এখন ও ৪ থেকে ৫ মাত্রার কম্পন অনুভূত হয় এবং অনেকেই সারা রাত বাইরে শুয়ে কাটাচ্ছে। কাঠমন্ডুতে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা স্টিভ হারম্যান বলেন যে রাজধানীতে চলাচল করায় কোন অসুবিধে হয়নি তবে বাইরের জায়গা গুলোতে যাওয়া একটা চ্যালেঞ্জ হয়ে রয়েছে।তিনি বলেন যে বড় উদ্বেগের বিষয় হচ্ছে ভুমিকম্পের উতপত্তি স্থলের কাছে গ্রামগুলো। সেখানে স্থলপথে যাওয়ার উপায় নেই। মঙ্গলবার পাওয়া খবরে জানা গেছে যে দুর্গম ঘোড়াতাবেলা গ্রামে বরফের ধ্বস নামায় আরও আড়াইশ লোক নিখোঁজ হয়েছে বলে আশংকা করা হচ্ছে।

XS
SM
MD
LG