অ্যাকসেসিবিলিটি লিংক

নেপালে ঐতিাাসিক নির্বাচনে আজ ভোটাররা ভোট দিচ্ছে


A woman smiles as she cast her vote on a ballot box during the parliamentary and provincial elections in Sindhupalchok District, Nepal, Nov. 26, 2017.

নেপালের লক্ষ লক্ষ মানুষ আজ রবিবার শহরে আর গ্রামে এক ঐতিহাসিক নির্বাচনে ভোট দিচ্ছে। নেপালীরা আশা করছে যে সে দেশে প্রায় এক দশক আগে যে গণতন্ত্রের প্রবর্তন ঘটেছিল, এখন তাতে একটা রাজনৈতিক স্থিতিশীলতা আসবে।

২০০৮ সালে রাজতন্ত্র অবসানের পর ছোট ওই দেশটিতে নতুন কেন্দ্রীয় প্রজাতন্ত্রে সাংবিধানিক পরিষদ প্রতিষ্ঠা করা হয়। তার পর এটাই হবে প্রথম নির্বাচন। ভোটাররা জাতীয় সংসদের সদস্য ছাড়াও প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচন করবে এই প্রথম বারের মতো।

৩০ লক্ষের বেশী মানুষ দুই পর্যায়ের নির্বাচনের প্রথম পর্যায়ে ভোট দিতে পারবে। নিরাপত্তা জোরদার করা হয়েছে। নির্বাচনী প্রচার অভিযানের সবশেষ দিনগুলোতে রাজনৈতিক প্রার্থীদের লক্ষ্য করে মাওপন্থী একটি দল কিছু বিস্ফোরণ ঘটিয়েছে বলে অভিযোগ শোনা যায়।

নির্বাচনে প্রধান দুটি জোটের মধ্যে একটি হচ্ছে নেপালি কংগ্রেস নেতৃত্বাধীন মধ্যপন্থী জোট। আরেকটি হচ্ছে বামপন্থী জোট যেটি মাওবাদী দল ও কমিউনিস্ট সিএনপি-ইউএমএল পার্টি। এই দুই জোটের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা চলছে।

৭ই ডিসেম্বর দ্বিতীয় দফার ভোট হবে।

XS
SM
MD
LG