অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের বিরুদ্ধে নিরাপত্তা পরিষদের প্রস্তাবের উদ্যোক্তাদের বিরুদ্ধে নেতেনইয়াহুর কুটনৈতিক ব্যবস্থা


ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতেনইয়াহু সেই সব দেশের বিরুদ্ধে কুটনৈতিক ব্যবস্থা নিচ্ছেন যারা পশ্চিম তীর এবং পুর্ব জেরুজালেমে ইহুদি বসতি নির্মাণের বিরুদ্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব উত্থাপনের সহ-উদ্যোগি ছিল।

আজ নেতেনইয়াহু নিউজিল্যান্ড এবং সেনেগালে ইসরাইলি রাষ্ট্রদূতদের সঙ্গে সলাপরার্শ করার জন্য দেশে ডেকে পাঠিয়েছেন।

শুক্রবারের ঐ ভোটটি এ দুটি দেশ এবং মালায়েশিয়া ও ভেনেজুয়েলার উদ্যোগে অনুষ্ঠিত হয়। মিশর প্রথমে এ ব্যাপারে প্রস্তাব করেছিল কিন্তু মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফাতাহ এল সিসি এবং যুক্তরাষ্ট্রের নব নির্বাচিত প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যে টেলিফোনে আলাপের পর মিশর প্রস্তাবটি প্রত্যাহার করে নয়।

ইসরাইলের এই বসতি সম্প্রসারণের ব্যাপারে ওবামা সরকারের হতাশা গতকাল চরম আকার ধারণ করে যখন যুক্তরাষ্ট্র খুব ব্যতিক্রমী ভাবে এ ব্যাপারে ভিটো না দিয়ে প্রস্তাবটি নিরাপত্তা পরিষদে অনুমোদন করানোর সুযোগ করে দিল। হোয়াইট হাউজে জাতীয় নিরাপত্তা বিষয়ক উপ-উপদেষ্টা বেন রডস সংবাদদাতাদের বলেন , আমরা বিবেকের কারণেই এই প্রস্তাবে ভিটো দেই নাই। রোডস আরও বলেন যে যুক্তরাষ্ট্র বার বার ইসরাইলের পক্ষে অবস্থান গ্রহণ করা সত্বেও , ইসরাইল ১৯৬৭ সাল থেকে দখল করা ফিলিস্তিনি এলাকায় বসতি স্থাপনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের অব্যাহত উদ্বেগকে অগ্রাহ্য করে আসছে।

XS
SM
MD
LG