অ্যাকসেসিবিলিটি লিংক

২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কে যুক্তরাষ্ট্রের সেনেটের নতুন প্রতিবেদন


Putin Trump

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের প্রচেষ্টা সম্পর্কে দ্বিদলীয় তদন্তে দেখা গেছে যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের সদস্যদের ফাঁদে ফেলার জন্য রাশিয়া বিভিন্ন জটিল চক্র এবং সক্রিয় কিছু পদক্ষেপ ব্যবহার করেছে এবং কোন কোন ক্ষেত্রে সেই  সময়কার আসন্ন প্রশাসনকে নিজেদের জন্য কাজে লাগানোর পথও খোলা রেখেছিল।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার প্রভাব বিস্তারের প্রচেষ্টা সম্পর্কে দ্বিদলীয় তদন্তে দেখা গেছে যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দলের সদস্যদের ফাঁদে ফেলার জন্য রাশিয়া বিভিন্ন জটিল চক্র এবং সক্রিয় কিছু পদক্ষেপ ব্যবহার করেছে এবং কোন কোন ক্ষেত্রে সেই সময়কার আসন্ন প্রশাসনকে নিজেদের জন্য কাজে লাগানোর পথও খোলা রেখেছিল। ঐ প্রতিবেদনে এই উপসংহার টানা হয় যে , অন্যান্য বিষয় ছাড়াও ২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারের চেয়ারম্যান পল ম্যানাফর্ট ক্রেমলিনের ঘনিষ্ঠ লোকজনের সঙ্গে যোগাযোগের কারণে উল্টো গোয়েন্দাগিরির মারাত্মক হুমকির সম্মুখীন হন। তবে এই তদন্তে আরো দেখা গেছে যে নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ সম্পর্কে এফবিআই ‘এর তদন্ত ছিল ত্রুটিপূর্ণ ।

মঙ্গলবার সেনেটের গোয়েন্দা কমিটি প্রকাশিত এই প্রতিবেদনটি হচ্ছে এ বিষয়ে এই কমিটির পঞ্চম প্রতিবেদন । এতে তিন বছরেরও বেশি সময় লেগেছে। এর জন্য শত শত লোকের স্বাক্ষ্য গ্রহণ করা হয় এবং ১০ লক্ষ পাতার নথিপত্র পর্যালোচনা করা হয়। এই প্রতিবেদনে যদিও এ ব্যাপারে কোন প্রমাণ পাওয়া যায়নি যে ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানের কোন সদস্য এই নির্বাচনে জয়লাভের জন্য জেনেশুনে এবং ইচ্ছাকৃতভাবে রাশিয়ার সঙ্গে কাজ করেছেন তবুও কমিটির তদন্তকারীরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে উচ্চাশার কারণেই হোক কিংবা সরলতার কারণে গুরুত্বপূর্ণ কর্মকর্তারা রাশিয়ার কাছ থেকে আসা সাহায্য সম্পর্কে উদাসীন থেকেছেন।

XS
SM
MD
LG