অ্যাকসেসিবিলিটি লিংক

নিউজিল্যান্ডে ভূমিকম্পের পর সুনামির সতর্কতা জারি, জনসাধারণকে উঁচু নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে


New Zealand tsunami

শুক্রবার নিউজিল্যান্ডের পূর্ব উপকূলের নর্থ আইল্যান্ডের কয়েক হাজার মানুষ আট ঘণ্টারও কম সময়ের মধ্যে তৃতীয় উপকূলীয় ভূমিকম্পের পর সুনামির সাইরেন বেজে ওঠায় উঁচু নিরাপদ স্থানে সরে যায়।

নর্থল্যান্ড এবং বে অফ প্লেন্টি অঞ্চলের কর্মী, শিক্ষার্থী এবং বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যেতে প্রতিরক্ষা কর্মকর্তারা সহায়তা করেন। কর্তৃপক্ষ জানিয়েছে সুনামির ঢেউ ১০ফুট উচ্চতায় উঠে যেতে পারে।

ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বা হতাহতের কোনও খবর পাওয়া যায়নি।

সর্বশেষ ভূমিকম্পটির মাত্রা ছিল ৮.১ এবং নিউজিল্যান্ডের নর্থ আইল্যান্ডের উত্তর-পূর্বে কার্মাডেক দ্বীপপুঞ্জে আঘাত করে। একই অঞ্চলে ৭.৪ মাত্রার ভূমিকম্পের পরই দ্বিতীয় ভূমিকম্পটি আঘাত করে। এর আগে, নর্থ আইল্যান্ডের পূর্বে প্রায় ৯00 কিলোমিটার (540 মাইল) দূরে একটি ৭.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমারজেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (এনইএমএ) জানিয়েছে প্রথম ঢেউগুলো নিউজিল্যান্ডের উত্তর উপকূলে সকাল ৯ টা ৪৫ মিনিটে ধেয়ে আসবে।বে অফ আইল্যান্ডস থেকে ওয়াংগেরেই, মাতাটা থেকে তোলাগা ওয়াকাটানে এবং ওপোটিকি অবধি এবং গ্রেট ব্যারিয়ার আইল্যান্ড হুমকির মুখে রয়েছে।

ওয়াংগেরেই এর মেয়র শেরিল মাই টিভিএনজেডকে জানিয়েছেন "আমরা চাই যে প্রত্যেকে এই হুমকিটি গুরুত্বের সঙ্গে গ্রহণ করবে। উঁচু স্থানে যেন তারা যেন আশ্রয় নেয়।

অন্যান্য প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ টঙ্গা, আমেরিকান সামোয়া, ফিজি, ভানুয়াতু, হাওয়াই এবং অন্যান্যদের জন্যও সতর্কতা জারি করা হয়েছে।

XS
SM
MD
LG