অ্যাকসেসিবিলিটি লিংক

ইরানে ভিন্ন মতাবলম্বী একজন নারী গুম


ইরানে ভিন্ন মতাবলম্বী একজন নারী , যাকে জামিনে সম্প্রতি মুক্তি দেওয়া হয় , তার কৌসুলি বলছেন যে গত সপ্তা থেকে ঐ নারী নিখোঁজ রয়েছেন এবং তাঁকে হত্যা করা হতে পারে।

তেহরান থেকে ভয়েস অফ আমেরিকার ফারসি বিভাগের সঙ্গে কথা বলেন মোহাম্মদ হোসেন আগাসি । তিনি বলেন ৩৩ বছর বয়সী মারিয়াম ফারাজি ৫ই জুলাই তেহরানে তাঁর নিজ বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হয়ে যান। তিনি বলেন যে তিনি এবং ফারাজির পরিবার খোঁজ নিয়ে জেনেছেন যে মারিয়াম যেখানে যাচ্ছিলেন সেখানে পৌছুতে পারেননি । তিনি তাঁর কোন বন্ধু বা আত্মীয়কে ফোন ও করেননি এবং এর ফলে তাঁরা সন্দেহ করছেন যে তাঁকে হত্যা করা হয়েছে।

ফারাজি, যিনি ব্যবস্থাপনা বিষয়ে স্নাতক পর্যায়ের ছাত্রী এবং একটি বেসরকারি কোম্পানিতে আর্থিক কর্মকর্তা তাঁকে সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভে অংশ নেয়ার দায়ে জানুয়ারি মাসের গোড়ার দিকে গ্রেপ্তার করা হয়। কর্তৃপক্ষ তাঁকে অবৈধ সমাবেশে যোগ দেয়ার এবং জাতীয় নিরাপত্তায় বিঘ্ন সৃষ্টির অভিযোগে এপ্রিল মাসে তিন বছরের কারাদন্ড দেয় এবং দেশ ত্যাগ করার ব্যাপারে দু বছরের নিষেধাজ্ঞা আরোপ করে। তিনি জামিনে মুক্তি পান, তিনি আপিলের রায়ের জন্য অপেক্ষা করছিলেন যখন তিনি নিখোঁজ হন। আঘাসি জোর দিয়েই বলেন যে ফারাজির যা হয়েছে সে জন্য তিনি ইরানি কর্তৃপক্ষের বিরুদ্ধে অভিযোগের আঙ্গুল তুলছেন না । আঘাসি হচ্ছেন মুষ্টিমেয় আইনজীবিদের একজন যাদেরকে ইসলামপন্থি বিচর বিভাগে ভিন্ন মতাবলম্বীদের প্রতিনিধিত্ব করার অনুমতি দেয়া হয়েছে।

XS
SM
MD
LG