অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ার স্কুল বালকরা মুক্তির পর আজ পরিবারে ফিরে যাচ্ছে


নাইজেরিয়ার একটি স্কুল থেকে বন্দুকধারীরা গত সপ্তায় অপহরণ করার পর গতকাল ৩৪৪ জন বালককে মুক্তি দিয়েছে। নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি এক টুইট বার্তায় লেখেন, “গোটা দেশ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য এ হচ্ছে হাফ ছেড়ে বাঁচা”। তিনি আরও লেখেন কাটসিনা অঙ্গ রাজ্যের গভর্ণর মাসারি, গোয়েন্দা বিভাগ, সামরিক বাহিনী এবং পুলিশ বাহিনীর প্রতি কৃতজ্ঞ। তবে মাসারি রাষ্ট্রীয় টেলিভিশনকে বলেছেন যে, কোন কোন বালক এখনও নিখোঁজ থাকতে পারে। আমরা অধিকাংশ ছেলেদের মুক্ত করিয়ে আনতে পেরেছি কিন্তু সকলকে নয়। তিনি আরও বলেন যে, মুক্তি প্রাপ্ত ছেলেদের পার্শ্ববর্তী জামফারা রাজ্যের একটি জঙ্গলে পাওয়া যায়। মাসারি বলেন, স্বাস্থ্য পরীক্ষার পর আজ শুক্রবার রাজ্যের রাজধানীতে ছেলেরা তাদের পরিবারের সঙ্গে মিলিত হবে।

তবে এটা তাৎক্ষণিক ভাবে জানা সম্ভব হয়নি যে, এই ছাত্রদের মুক্তির জন্য কোন মুক্তিপণ দিতে হয়েছে কীনা। এই ছেলেদের মুক্তির সংবাদ আসার অল্প আগেই সামাজিক মাধ্যমে একটি ভিডিও দেখানো হয় যে, কয়েক শ’ অপহৃত বালকের মধ্যে কয়েকজন বোকো হারাম ইসলামি জঙ্গি গোষ্ঠির সঙ্গে রয়েছে। ঐ ভিডিওতে দেখা যায়, বনাঞ্চলে একদল বালক নিরাপত্তা বাহিনীকে ঐ অঞ্চল ত্যাগ করতে অনুরোধ করছে।

একজন নাইজেরীয় মুখপাত্র আব্দুল লাবারান বলেন, ঐ ভিডিওটি ঠিক তবে গ্রুপের নেতার বার্তাটি অন্য কারও কন্ঠে। রয়টার এবং এ এফপি এই ভিডিওটি ঠিক কীনা সেটা নিশ্চিত করতে পারেনি‌ কিন্তু এ এফ পি বলছে যে এই ভিডিওর ছবিগুলো তারা সেই একই চ্যানেল থেকে পেয়েছে যা আগে বোকো হারাম ব্যবহার করেছে।

XS
SM
MD
LG