অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়াবাসী বিশৃঙ্খলার মধ্যেই গভর্ণর নির্বাচনে ভোট দিয়েছে


নাইজেরিয়ার জনগণ বেশ কিছু শৃঙ্খলার মধ্যেই আজ সেখানকার শক্তিশালী গভর্ণর পদের জন্য নির্বাচনে ভোট দিয়েছেন । এসোসিয়েটেড প্রেসের খবরে বলা হয়েছে সেখানকার কোন কোন এলাকায় প্রচুর সৈন্য মোতায়েন করা হয়েছে। আফ্রিকার বৃহত্তম এই গণতান্ত্রিক দেশের ৩৬টি অঙ্গরাজ্যের মধ্যে ২৯টিতে আজ গভর্ণর পদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। খবর পাওয়া গেছে যে কোন কোন এলাকায় নির্বাচনী স্থাপনাগুলোতে হামলা হয়েছে এবং সামরিক বাহিনী প্রচুর সংখ্যায় মোতায়েন করা হয়েছে।

প্রেসিডেন্ট নির্বাচনের দু সপ্তা পরেই এই নির্বাচন অনুষ্ঠিত হলো। প্রেসিডেন্ট নির্বাচনে বর্তমানে ক্ষমতাসীন প্রেসিডেন্ট মোহাম্মাদু বিহারি, দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হয়েছেন।

মনে করা হচ্ছিল যে দেশের কোন কোন অঞ্চলে এই নির্বাচন অত্যন্ত বিতর্কিত হতে পারে কারণ দু’টি শীর্ষ রাজনৈতিক দল এমন সব শক্তিশালী অঙ্গরাজ্যের নিয়ন্ত্র্রণ নিতে চাইছে , যাদের কোন কোন ক্ষেত্রে, অন্যান্য আফ্রিকান দেশগুলোর তূলনায় বড় আকারের বাজেট রয়েছে । সে দেশের গোলযোগপূর্ণ দক্ষিণের রাজ্যগুলোতে সামরিক বাহিনীর কড়া উপস্থিতি লক্ষ্য করা গেছে।

স্থানীয় কর্মকর্তারা এসোসিয়েটেড প্রেসের কছে এই খবরটি নিশ্চিত করেছেন যে দক্ষিণ পূর্বাঞ্চলের এবনি এবং বেনু রাজ্যের নির্বাচনী স্থাপনাগুলোতে অগ্নি সংযোগ করা হয়। সেখানকার একজন সরকারি কর্মচারি এলিজাবেথ ঊকাহ বলেছেন যে আজ ভোরে জনগণকে ভয় দেখাতে দূর্বত্তরা শুণ্যে গুলি ছোঁড়ে , তার পর স্কুল ভবন পুড়িয়ে দেয়। তবে কেউ এতে আহত হয়নি। সেখানে নির্বাচনী জিনিষপত্র নষ্ট দেওয়া হয়।

XS
SM
MD
LG