অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া হাইড্রোজেন বোমার পরীক্ষা চালিয়েছে


উত্তর কোরিয়া বুধবার জানিয়েছে, দেশটি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালিয়েছে। যার কঠোর সমালোচনা করেছে বিশ্বের শক্তিধর দেশগুলো।

দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষনা দেয়া হয় যে, পরীক্ষাটি দেশটির সার্বভৌমত্ব রক্ষা ও আত্মরক্ষার জন্য করা হয়। এবং ঘোষনায় যুক্তরাষ্ট্রের কথা বেশ কয়েকবার উল্লেখ করা হয়।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, তার দেশ হাইড্রোজেন বোমা তৈরী করছে এমন দাবি করার এক মাসেরও কম সময়ের মধ্যে এই পরীক্ষা চালানো হলো। হাইড্রোজেন বোমা, আনবিক বোমার চেয়ে অনেক শক্তিশালী।

যুক্তরাষ্ট্র সহ অন্যান্য দেশ তার দাবি দ্রুত অগ্রাহ্য করেছে। এবং বুধবার দক্ষিন কোরিয়ার গোয়েন্দা কর্মকর্তারা এবং পরমানু বিশেষজ্ঞরা জানিয়েছেন, বিস্ফোরনের আয়তন থেকে তাদের বিশেষ সন্দেহ রয়েছে যে, পরীক্ষাটি সত্যিকার অর্থেই হাইড্রোজেন বোমের ছিল কিনা?

উত্তর কোরিয়া এর আগেও ২০০৬, ২০০৯ এবং ২০১৩ সালে পারমানবিক পরীক্ষা চালিয়ে ছিল। আর ঐসব পরীক্ষা গুলো হয়েছিল পুংগাই-রি এলাকায়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মূখপাত্র Ned Price বলেন, হোয়াইট হাউস পরীক্ষার বিষয়টি নিশ্চিত করতে পারছে না। কিন্তু যুক্তরাষ্ট্র বরাবরই স্পষ্ট করেছে যে, পারমানবিক শক্তি হিসাবে উত্তর কোরিয়াকে কথনোই গ্রহন করা হবে না।

XS
SM
MD
LG