অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার বিষয়ে বিহিত করতে হবে বৈশ্বিক স্তরেই: প্রেসিডেন্ট ট্রাম্প


প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বলেছেন, উত্তর কোরিয়ার পারমানবিক ও ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্র কর্মসূচী তামাম দুনিয়ার জন্যে হুমকি স্বরূপ, এর বিহিত করতে হবে বৈশ্বিক স্তরেই।

সৌলে, দক্ষিন কোরিয়ার প্রেসিডেন্ট মুন যাই ইনের সঙ্গে এক সাংবাদিক সম্মেলনে ট্রাম্প বলেন, কোন কোন দেশ যে কিম জং উনের প্রশাসনকে অস্ত্র সজ্জিত করতে অর্থায়ন জোগাতে মদত দেবে, এটা গ্রহনযোগ্য নয়।

যুক্তরাষ্ট্র তার ও তার মিত্রদের সূরক্ষার জন্যে তৈরিই রয়েছে প্রয়োজনবোধে, তার অতুলনীয় সামরিক ক্ষমতার সর্বদিক নিয়ে।

ট্রাম্প বলেন, ছ’দশক আগের কোরিয় যুদ্ধের পর থেকে নিয়ে এ অবধি যে অর্জন আমরা সম্পন্ন করেছি, পিয়ংইয়াং যে তাকে বিপদাপন্ন করে তুলবে, যুক্তরাষ্ট্র ও দক্ষিন কোরিয়া তা হতে দিতে পারে না। লক্ষ লক্ষ নিরিহ-নিরপরাধ প্রাণ খামোকা বিপদাপন্ন করে তুলছে উত্তর কোরিয়া। ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে যে পরিস্থিতির উদ্ভব ঘটেছে শান্তিপূর্ণভাবে তার নিস্পত্তির জন্যে ওয়াশিংটন ও সৌল এককাট্রা হয়েই কাজ করছে। তিনি বলেন, "উত্তর কোরিয়া আলোচনার টেবিলে আসবে এ শুভবুদ্ধির উদয় ঘটবে বলেই বিশ্বাস করি আমি"।

ট্রাম্প ও তাঁর পত্নি মেলানিয়া আজ মঙ্গলবারেই সৌল পৌঁছেছেন। ওখানে দু’দিনব্যাপী সফরকালে উত্তর কোরিয়া ও গণতান্ত্রিক দক্ষিনের মধ্যেকার সৈন্যমুক্ত এলাকা হতে প্রায় একশো কিলোমিটার দূরে অবস্থিত যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ক্যাম্প হামফ্রেইযেও পরিদর্শন সফর শামিল রয়েছে প্রেসিডেন্ট ট্রাম্পের।

XS
SM
MD
LG