অ্যাকসেসিবিলিটি লিংক

এবারের নির্বাচনেও ইসরাইলে স্পষ্ট কোন দল সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না।


ইসরাইলের নির্বাচনে আজ প্রায় ৯০% ভোট গণনার পর দেখা যাচ্ছে যে বেনইয়ামিন নেতেনইয়াহুর লিকুদ পার্টি, সংসদের অধিকবংশ আসনই পেতে চলেছে তবে জোট সরকার গঠনের জন্য পথটা খুব পরিস্কার নয়। নেতেনইয়াহু বিরোধী  নিকটতম প্রতিপক্ষ দল ইয়েশ আতিদও আগামি সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি। মঙ্গলবারের  নির্বাচনে পরিস্কার ভাবে কেউ জয়ী না হওয়ায় সেখানে পঞ্চমবার নির্বাচনের সম্ভাবনা দেখা দিয়েছে। এবারকার এই ভোটগ্রহণ ছিল গত দু বছরে চতুর্থবারের ভোট গ্রহণ।

ইসরাইলের নির্বাচনে আজ প্রায় ৯০% ভোট গণনার পর দেখা যাচ্ছে যে বেনইয়ামিন নেতেনইয়াহুর লিকুদ পার্টি, সংসদের অধিকবংশ আসনই পেতে চলেছে তবে জোট সরকার গঠনের জন্য পথটা খুব পরিস্কার নয়। নেতেনইয়াহু বিরোধী নিকটতম প্রতিপক্ষ দল ইয়েশ আতিদও আগামি সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পায়নি। মঙ্গলবারের নির্বাচনে পরিস্কার ভাবে কেউ জয়ী না হওয়ায় সেখানে পঞ্চমবার নির্বাচনের সম্ভাবনা দেখা দিয়েছে। এবারকার এই ভোটগ্রহণ ছিল গত দু বছরে চতুর্থবারের ভোট গ্রহণ। নির্বাচনী কর্মকর্তারা আশা করছেন নিয়মিত ভোট কেন্দ্রের ভোট গণনা আজ তাঁরা যে কোন সময়ে সম্পন্ন করবেন। যাঁরা নির্বাচনী এলাকার বাইরে থেকে ভোট দিয়েছেন তাঁদের এমন আরও সাড়ে চার লক্ষ ব্যালট গণনা এখনও বাকি আছে ।

এর আগে তিন বার নির্বাচনের কোন চূড়ান্ত ফলাফল না পাওয়ায় গত বছর মে মাসে নেতেনইয়াহু এবং প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ সরকার গঠনের জন্য ক্ষমতা ভাগাভাগি করে নিতে রাজি হন। তবে সেই ব্যবস্থাও গত বছর ভেঙ্গে পড়ে যকণ বাজেট বিষয়ে তাদের মধ্যে দ্বিমত হয় এবং এরই ফলে এবার আবার নতুন দফা নির্বাচন অনুষ্ঠিত হলো।

XS
SM
MD
LG