অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপরে আর কোন অত্যাচার-নির্যাতন মেনে নেয়া হবে না : জাতিসংঘ


মিয়ানমারের সর্ব-সাম্প্রতিক সেনা শাসনের পরিস্থিতিকে দেশটির ওপরে গভীর ধাক্কা হিসেবে উল্লেখ করে জাতিসংঘ রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপরে আর কোন অত্যাচার-নির্যাতন এবং বাড়াবাড়ি আচরণ মেনে নেয়া হবে না বলে দেশটির সেনা শাসকদের প্রতি বার্তা দিয়েছে।

জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত কাউন্সিলের উপ-হাইকমিশনার নাদা আল-নাসিফ শুক্রবার জেনেভায় কাউন্সিলের বিশেষ অধিবেশনে এক বিবৃতিতে আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গাদের ব্যাপারে যে অন্তবর্তী আদেশ দেয়া হয়েছে তা মেনে চলা এবং রাখাইন রাজ্যসহ অন্যান্য স্থানের সংখ্যালঘুদের সংকট এবং সংঘাতের মূল কারণ খুঁজে বের করারও তাগিদ দিয়েছেন।

please wait

No media source currently available

0:00 0:01:10 0:00

বিশেষ অধিবেশনে দেয়া বিবৃতিতে ইন্টারনেট সেবার ওপরে অবিলম্বে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও মানবাধিকার সক্রিয়বাদী এবং সিভিল সোসাইটির মানবাধিকার সুরক্ষার কথাও বলা হয়েছে। জাতিসংঘের মানবাধিকার সংক্রান্ত উপ-হাইকমিশনার বলেন, সেনাশাসনে সংকটের জন্ম এবং বেড়ে ওঠার কারন- দীর্ঘকাল ধরে দেশটির সেনাবাহিনীর ওপরে বেসামরিক কর্তৃত্ব প্রতিষ্ঠার ব্যর্থতা এবং নিরাপত্তা বাহিনীর সংঘটিত অপরাধকে জবাবদিহিতার আওতায় আনতে না পারার বিফলতা। আন্তর্জাতিক সম্প্রদায়ের নিষ্ক্রিয়তাও এজন্য দায়ী বলে নাদা আল-নাসিফ উল্লেখ করেন।

XS
SM
MD
LG