অ্যাকসেসিবিলিটি লিংক

নোবেল শান্তি পুরস্কার পেলেন যৌথ ভাবে মালালা ও সত্যার্থী


এ বছর নোবেল শান্তি পুরস্কার পেলেন যৌথভাবে ভারতের কৈলাশ সত্যার্থি এবং পাকিস্তানের মালালা ইউসুফজায়ী। এবিষয়ে রোকেয়া হায়দারের বিশেষ প্রতিবেদনে রয়েছে যুক্তরাষ্ট্রের সেনেটর টম হার্কিনসের সাক্ষাৎকার।

please wait

No media source currently available

0:00 0:06:05 0:00
সরাসরি লিংক

এ বছরের নোবেল শান্তি পুরস্কার পেলেন যৌথ ভাবে শিক্ষা বিষয়ক সক্রিয়বাদী কন্যা পাকিস্তানের মালালা ইউসুফজায়ী এবং শিশু অধিকার বিষয়ক প্রচার অভিযানে নিবেদিত ব্যক্তি কৈলাস সত্যার্থী।

শুক্রবার বিজয়ীদের নাম ঘোষণা করে নরওয়ের নোবেল কমিটি বলে যে শিশু এবং তরুণদের অবদমনের বিরুদ্ধে এবং সকল শিশুর শিক্ষার অধিকারের জন্যে তাদেঁর সংগ্রামের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দেওয়া হবে।

নোবেল কমিটি বলেছে যে তারা মনে করে এটা গুরুত্বপূর্ণ যে একজন হিন্দু এবং একজন মুসলিম , একজন ভারতীয় এবং একজন পাকিস্তানি , শিক্ষার পক্ষে এবং উগ্রবাদের বিরুদ্ধে অভিন্ন সংগ্রামে যোগ দিয়েছেন।

বর্তমানে ১৭ বছর বয়সী মালালা তখন থেকেই পাকিস্তানে মেয়েদের শিক্ষার ওপর জোর দিয়ে আসছিলেন যখন ২০১২ সালে তালিবান তার মাথায় গুলি করে।

তাকে বিশেষ চিকিৎসার জন্যে ব্রিটেনে নিয়ে যাওয়া হয় এবং তিনি সুস্থ্য হয়ে নারীদের অধিকার নিয়ে তার লড়াই চালিয়ে যান। মালালা হচ্ছেন সর্ব কনিষ্ঠ নোবলে বিজয়ী।

XS
SM
MD
LG