অ্যাকসেসিবিলিটি লিংক

পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী


পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী
পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের তিন বিজ্ঞানী

পদার্থ বিজ্ঞানে ২০১১ সালের নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রে জন্মগ্রহনকারী তিন বিজ্ঞানী বিস্ফোরিত নক্ষত্র পতন পর্যবেক্ষনের মাধ্যমে বিশ্বব্রম্ভান্ডের দ্রুত সম্প্রসারমান ব্যাপ্তি নিয়ে তাঁদের আবিস্কারের স্বীকৃতিতে ।

পুরস্কারের মোট অর্থ ১০ লক্ষ লার ভাগ হয়ে যাবে এ্যামেরিকান বিজ্ঞানী পল পার্ল মাটার, এ্যাডাম রীস এবং অস্ট্রেলিয়-এ্যামেরিকান বিজ্ঞানী ব্রায়ান শ্মিটের মধ্যে । পুরস্কার প্রদানকারী প্রতিষ্ঠান Royal Swedish Academy of Sciences বলছে – এ তিন বিজ্ঞানীর আবিস্কার বিজ্ঞান জগতের কাছে বহুলাংশে অজ্ঞাত যে বিশ্বব্রম্ভান্ড তারই রূপ উন্মোচনে মদত জুগিয়েছে ।

এর আগে সোমবারে চিকিৎসা শাস্ত্রের জন্যে ২০১১ সালের নোবেল পুরস্কার দেওয়া হয় তিন বিজ্ঞানী যুক্তরাষ্ট্রের ব্রুস বিটলার, লাক্সেমবার্গের জুলস হফম্যান এবং কানাডার স্ট্যাইনম্যানকে, রোগ প্রতিরোধ পদ্ধতি সম্পর্কে নতুন তথ্য প্রদানের স্বীকৃতিতে । এবারের এই পুরস্কারে জটিলতা সৃষ্টি হয় এ কারণে যে পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণার পরই নোবেল কমিটি জানতে পারেন পুরস্কার প্রাপ্তদের একজন ক্যনাডার রালফ স্টেইম্যান প্যানক্রিয়াসের ক্যান্সারে ভুগে মারা মারা যান তিন দিন আগে – শুক্রবার । নোবেল কমিটি মরণোত্তর কাউকে এই পুরস্কার দেয় না বলেই ঐ জটিলতা দেখা দিয়েছিলো ।

তবে সোমবারে এ নিয়ে নোবেল ফাউন্ডেশান জরুরী বৈঠক করে সিদ্ধান্ত নেন যে পুরস্কারের ব্যাপারে তাঁদের আগের সিদ্ধান্তই বহাল থাকবে ।

XS
SM
MD
LG