অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার ঘোষণা : পরমাণু ও দূর পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা স্থগিত


উত্তর কোরিয়া বলছে যে তারা তাদের পরমাণু পরীক্ষা স্থগিত করেছে এবং পরমাণু পরীক্ষার স্থানটি বন্ধ করে দেবার পরিকল্পনা করছে।

উত্তর কোরিয়ার সরকারী কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি আজ বলেছে যে দেশটি আর কখনো, কোন পরিস্থিতিতেই পরমাণু অস্ত্র ব্যবহার করবে না এবং পরমাণু অস্ত্র বা পারমানবিক প্রযুক্তি করবে না যদি না তাদের দেশের উপর পারমানবিক উস্কানী এবং হুমকি দেওয়া হয়।

উত্তর কোরিয়ার সামরিক বাহিনীও , দূর পাল্লার ক্ষেপনাস্ত্র পরীক্ষা বন্ধ করছে এবং বলেছে যে আজ শনিবার থেকে এই স্থগিত কার্যকর হলো। উত্তর কোরিয়া বলছে যে তারা তাদের জাতীয় অগ্রাধিকার পরিবর্তনের পদক্ষেপ নিচ্ছে এবং অর্থনীতির উন্নয়ন সাধনের উপর মনোনিবেশ করতে চায়।

কোরীয় উপদ্বীপে পারমানবিক অচলাবস্থা নিরসনের চেষ্টায় দেশটির নেতা কিম জং ঊন এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায় ইনের মধ্যকার শীর্ষ বৈঠকের এক সপ্তার ও কম সময় আগে উত্তর কোরিয়ার মনোভাবে এই পরিবর্তন আসলো। যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যেও আলাদা একটি শীর্ষ বৈঠক হবার কথা কিন্তু কোন তারিখ এখনো ঠিক করা হয়নি। উত্তর কোরিয়ার এই ঘোষণার পর প্রেসিডেন্ট ট্রাম্প এক টুইট বার্তায় লেখেন এই ঘোষণা উত্তর কোরিয়া এবং বিশ্বের জন্যে একটা সুসংবাদ এবং বলেন তিনি শীর্ষ বৈঠকের প্রতীক্ষায় আছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট দপ্তর থেকে বলা হয় উত্তরের এই সিদ্ধান্ত কোরীয় উপদ্বীপকে পরমাণু মুক্ত রাখার ক্ষেত্রে অর্থপূর্ণ অগ্রগতি।

XS
SM
MD
LG