অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া তার তৃতিয় পারমানবিক পরিক্ষা কাজ সম্পন্ন করেছে


উত্তর কোরিয়া আজ মঙ্গলবার আন্তর্জাতিক সম্প্রদায়ের হূঁশিয়ারি-সতর্কবাণীর কোনো রকম কোনো তোয়াক্কা না করে তার তৃতিয় পারমানবিক পরিক্ষা কাজ সম্পন্ন করেছে আর তাতে করে সারা দুনিয়া জুড়ে তার বিরুদ্ধে ধিক্কার ব্যক্ত হয়েছে তাত্ক্ষনিক প্রতিক্রিয়ায় ।
পিয়ংইয়াং বলেছে – এই যে তারা সাফল্যজনকভাবে তাদের এ পরিক্ষা চালালো , এটা তারা করলো , তাদের কথায় - যুক্তরাষ্ট্রের বেপরোয়া যুদ্ধংদেহি মনোভাবের কারণে ।
রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে প্রচারিত খবরাখবরে বলা হচ্ছে – ভূগর্ভস্থ ঐ পরিক্ষায় তুলনামুলকভাবে আগের সব পরিক্ষার চেয়ে হালকা , ক্ষুদ্রতরো অথচ অনেক বেশি প্রচন্ড শক্তির পারমানবিক বোমা ব্যবহার করা হয়েছে – যাতে করে এখন একটা আশংকার উদ্রেগ হচ্ছে যে পিয়ংইয়াং বোধকরি এ প্রযুক্তিকে ক্ষুদ্রায়াতনে রুপায়িত করার ক্ষেত্রে একটা নাটকিয় সফলতা অর্জন করলো । এ পরিক্ষার পর উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট আর আর সব ব্যবস্থার উল্লেখ না করলেও দূর্বিনীত ভঙ্গিমায় হূঁশিয়ারি উচ্চারণ করেছে । দক্ষিন কোরিয়া ইতিমধ্যে তার সামরিক বাহিনীকে সতর্ক থাকতে বলেছে – মঙ্গলবারে উত্তর কোরিয়ার তরফে আরো পারমানবিক পরিক্ষা বা ক্ষেপনাস্ত্রের উত্ক্ষেপন হতে পারে বলে ইঙ্গিতও দিয়েছে ।
এদিকে নিউ ইয়র্কে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ মঙ্গলবারে এ পরিক্ষা নিয়ে আলোচনার জন্যে জরূরী বৈঠকে মিলিত হচ্ছে ।
XS
SM
MD
LG