অ্যাকসেসিবিলিটি লিংক

আন্তর্জাতিক সম্প্রদায়ের আহ্বান প্রত্যাখ্যান করেছে উত্তর কোরিয়া


আন্তর্জাতিক সম্প্রদায়, উত্তর কোরিয়াকে আগ্রাসী সামরিক কর্মকান্ড থামানোর জন্য যে আহ্বান জানায়, দেশটি সোমবার তা প্রত্যাখ্যান করে পারমাণবিক অস্ত্র উন্নয়ন কর্মসূচি অব্যাহত রাখার অঙ্গীকার করেছে।

জাতিসংঘের পিয়ংইয়ং মিশন যুক্তি-তর্ক তুলে ধরে যে, ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য দেশটির বিরুদ্ধে জাতিসংঘ নতুন যে নিষেধাজ্ঞা দিয়েছে, তা দেশটির "সার্বভৌমত্বের বিরুদ্ধে লজ্জাজনক লঙ্ঘন" ছিল। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় প্রচারমাধ্যমগুলি দাবি করেছে যে, নিষেধাজ্ঞাগুলি ছিল কমিউনিস্ট দেশটিকে "বিচ্ছিন্ন এবং কন্ঠরোধ করার যুক্তরাষ্ট্রের জঘন্য চক্রান্ত”।

এর আগে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসান সোমবার বলেছেন, উত্তর কোরিয়া সবচাইতে যে ভাল ইঙ্গিত দিতে পারে যে তারা সংলাপের জন্য প্রস্তুত—তা হচ্ছে, তাদের ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করা।

ম্যানিলাতে তিনি ওই মন্তব্য করেন। সেখানে দক্ষিণপূর্ব এশিয়া রাষ্ট্র সংস্থা আসিয়ানের আঞ্চলিক ফোরামে পররাষ্ট্রমন্ত্রী টিলারসান অংশ নিচ্ছেন।

টিলারসান বলেছেন, ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর জন্য, শনিবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদ সর্ব সম্মতিক্রমে উত্তর কোরিয়ার বিরুদ্ধে যে নতুন নিষধাজ্ঞা আরোপ করেছে, সেটা এই ইঙ্গিতই দিচ্ছে যে গোটা আন্তর্জাতিক সমাজ মনে করে উত্তর কোরিয়ার পদক্ষেপ গ্রহণযোগ্য নয়। তিনি বলেন, আশা করা হচ্ছে কোরীয় উপদ্বীপকে পরমানুমুক্ত এলাকা করা হবে।

XS
SM
MD
LG