অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া আজ খুব ভোরে সামরিক কুচকাওয়াজের আয়োজন করে: দক্ষিণ কোরিয়া


দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনীর মতে আজ শনিবার খুব ভোরে উত্তর কোরিয়া সম্ভবত বিশাল এক সামরিক কুচকাওয়াজের আয়োজন করেছিল। এ রকম আঁচ অনুমানও চলছিল যে, এ উপলক্ষে তারা বড় রকমের নতুন অস্ত্র প্রদর্শন করতে পারে।

দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা মন্ত্রকের একটি বিবৃতিতে বলা হয়েছে লক্ষণ দেখে মনে হচ্ছে উত্তর কোরিয়া পিয়ং ইয়ং শহরের কেন্দ্রস্থলে কিম ইল সাং স্কোয়ারে বিপুল সংখ্যক অস্ত্র-শস্ত্র এবং সামরিক ব্যক্তিদের আজ ভোরে নিয়ে আসে।অনুমান করা হচ্ছে যে, এই কুচকাওয়াজে উত্তর কোরিয়া আন্তমহাদেশীয় ক্ষেপনাস্ত্র কিংবা ডুবো-জাহাজ থেকে নিক্ষেপণযোগ্য ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রের মতো নতুন অস্ত্র শস্ত্র প্রদর্শন করা হয়েছে। এ বছরের গোড়ার দিকেই উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন, নতুন কৌশলগত অস্ত্র প্রকাশ করার সংকল্প ব্যক্ত করেছিলেন। পরীক্ষামূলক ভাবে অস্ত্র নিক্ষেপ না করে, কুচকাওয়াজে তা দেখালে তা কম উস্কানিমূলক হয়। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প কিমকে ৩রা নভেম্বর যুক্তরাষ্ট্রের নির্বাচনের আগে কোন বড় রকমের উস্কানি দেবার ব্যাপারে হুঁশিয়ার করে দিয়েছিলেন।

আজ দুপুরের কিছু পরে পর্যন্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন অবশ্য এই কুচকাওয়াজ প্রচার করেনি। সেখানকার ক্ষমতাসীন রাজনৈতিক দলের ৭৫তম বার্ষিকী উপলক্ষে এই কুচকাওয়াজ।

XS
SM
MD
LG