অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া আবার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করলো


উত্তর কোরিয়া আজ পুর্ব উপকুলের অদূরে দক্ষিণ কোরিয়া এবং জাপানের দিকে দুটি স্বল্প পাল্লার ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করেছে, যা সম্ভবত ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র। এ বছর উত্তর কোরিয়ার পক্ষ থেকে নিক্ষিপ্ত এটি বারোতম ক্ষেপনাস্ত্র।

এই ক্ষেপনাস্ত্র নিক্ষেপ এমন এক সময়ে হলো যখন উত্তর কোরিয়া থমকে থাকা পরমাণু বিষয়ক আলোচনা যুক্তরাষ্ট্রকে দেয়া তার সময় সীমার মধ্যে আবারও শুরু করার জন্য চাপ দিচ্ছে। এ বছরের শেষ নাগাদ এই সময়সীমা শেষ হয়ে যাচ্ছে। এ সপ্তার শুরুর দিকেই উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছিল যে যুক্তরাষ্ট্র যদি ঐ সময় সীমা অতিক্রম করে যায়, তা হলে সে মারাত্মক ভুল করবে।

দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী বলছে, এই ক্ষেপনাস্ত্রগুলো দক্ষিণের পিয়নগান প্রদেশের সানচেওন অঞ্চল থেকে নিক্ষেপ করা হয়। এটি ৯০ কিলোমিটার উচ্চতায় ৩৭০ কিলোমিটার পর্যন্ত পৌঁছোয়।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের এক বিবৃতিতে বলা হয় , উত্তর কো্রিয়ার কর্মকান্ড কোরীয় উপদ্বীপে উত্তেজনা হ্রাসের সহায়ক নয় এবং আমরা তাদের এ ধরণের তৎপরতা অবিলম্বের বন্ধ করার আহ্বান জানাচ্ছি।

ও দিকে জাপানী কর্মকর্তারা বলছেন এই ক্ষেপনাস্ত্রগুলো সম্ভবত ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্রই ছিল এবং তা জাপানের নিজস্ব অর্থনৈতিক অঞ্চলের অদূরে গিয়ে পড়ে।

XS
SM
MD
LG