অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার রকেট উত্ক্ষেপন জাতিসংঘের প্রস্তাব লংখন করবে


উত্তর কোরিয়া মঙ্গলবার তার রকেট উত্ক্ষেপন কাজের প্রস্তুতি সম্পন্নের কথা ঘোষনা করেছে আজ মঙ্গলবারে – আন্তর্জাতিক সম্প্রদায় যে রকেট উত্ক্ষেপনের বিরূদ্ধে ধিক্কার জনাচ্ছে সোচ্চার কণ্ঠে ।

উত্তর কোরিয়ার মহাকাশ কর্মসূচির উপ পরিচালক রিয়ূ গুম চৌল , পিইয়ংইয়াংয়ে সাংবাদিকদের বলেছেন – রকেট এখন উত্ক্ষেপনের জন্যে প্রস্তুত – উত্ক্ষেপন এমোনকি বৃহস্পতিবারেও হয়ে যেতে পারে । ভয়েস অফ এ্যামেরিক সহ আন্তর্জাতিক রিপোর্টারদেরকে রবিবার রকেটটি দেখানোর জন্যে উত্ক্ষেপন মঞ্চে নিয়ে যাওয়া হয় । সাংবাদিক সম্মেলনে উপ পরিচালক , রকেটের এ উত্ক্ষেপন আসলে পারমানবিক শক্তি সম্পন্ন ব্যালাস্টিক ক্ষেপনাস্ত্রেরই গোপন পরিক্ষা একটা ,এহেন অভিযোগ প্রত্যাখ্যান করেন । বসত এলাকায় ভাঙ্গা টুকরো ইত্যাদি পড়ার বিপদ সম্পর্কেজোর দিয়েবলেন – প্রথম ভাগটা গিয়ে পড়বে ফিলিপাইন্স থেকে ১ শ’ ৬০ কিলোমিটার দূরের সাগরবক্ষে । দক্ষিন কোরিয়ার কর্মকর্তারা বলছেন – প্রতিরক্ষামন্ত্রী কিম কোয়ান-জিন এ উক্ত্ক্ষেপন নিয়ে টেলিফোনে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী লিওন প্যানেটার সঙ্গে কথা বলেছেন ।

সোমবার যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দফতরের মূখপাত্র ভিক্টোরিয়া ন্যুল্যান্ড বলেন – এ উত্ক্ষেপন উত্তর কোরিয়াকে আন্তর্জাতিক সমাজ থেকে আরো বেশি করে বিচ্ছিন্ন করে দেবে

বলেন – এতে জাতিসংঘের এক সাত এক আট এবং এক আট সাত চার প্রস্তাব লংঘিত হবে বলে মনে করি আমরা ।

XS
SM
MD
LG