অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া ও সুইডেনের কর্মকর্তারা আবার ও আলোচনায় বসছেন


উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রী ইয়ং হো’ সঙ্গে আজ সুইডেনে আবারও আলোচনা শুরু হবার কথা রয়েছে । কোন কোন পর্যবেক্ষক বলছেন যে এর ফলে উত্তর কোরিয়া এবং যুক্তরাষ্ট্রের নেতাদের মধ্যকার বৈঠকের পথ পরিস্কার হতে সহায়ক হবে। পরিস্থিতির উপর নজর রাখছেন এমন একজনের মতে গোড়াতে স্টকহোমের এই আলোচনা শুক্রবার শেষ হবার কথা ছিল ।

জাতিসংঘে সুইডেনের রাষ্ট্রদূত ওলফ স্কুগ গতকাল বলেন যে তাঁর দেশ এই আলোচনার আয়োজন ক’রে কোরিয়া উপদ্বীপে উত্তেজনা হ্রাসের চেষ্টা করছে। নিউ ইয়র্কে স্কুগ সংবাদদাতাদের বলেন , ঐ বদ্বীপে নিরাপত্তা পরিস্থিতি , বিশ্বের আলোচ্য বিষয়ের মধ্যে সব চেয়ে গুরুত্বপুর্ণ বিষয়। আর সুইডেন যদি উত্তেজনা প্রশমনের জন্য কোন ভুমিকা রাখতে পারে, সেটাই আমরা করছি। গতকাল উত্তর কোরিয়ার মন্ত্রী রী এবং সুইডেনের প্রধান মন্ত্রী স্টিফেন লফভেন সংক্ষিপ্ত আলোচনায় মিলিত হন তবে তাদের মুখপাত্ররা কেইউ বলেননি যে এই দুই নেতা প্রকৃত পক্ষে কি নিয়ে আলাপ আলোচনা করেছেন।

তবে স্কুগ এটুকু বলেন যে স্টকহোমের আলোচনা , এ ধরণের বৈঠকের জন্য আশা করা যায় একটা ভাল পরিবেশ সৃষ্টি করতে পারে। তবে সুইডেন , যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে কোন আলোচনার আয়োজন করবে কী না সে প্রশ্নের জবাবে তিনি কোন মন্তব্য করেননি।

XS
SM
MD
LG