অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়া আরেকবার ব্যালিস্টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপে ব্যর্থ


দক্ষিণ কোরিয়ার সরকারী কর্মকর্তারা জানিয়েছেন যে উত্তর কোরিয়া তার পুর্ব উপকুল থেকে আবারও ব্যালিস্‌টিক ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করতে ব্যর্থ হয়েছে।

আজ বুধবার খুব ভোর বেলায় অনুমান করা হচ্ছে মাঝারি পাল্লার মুসুদান ক্ষেপনাস্ত্র নিক্ষেপ করার চেষ্টা করা হয় । এই ধরণের ক্ষেপনাস্ত্র এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটিগুলোতে পৌঁছুতে পারে।

উত্তর কোরিয়া এপ্রিল মাসে এই একই ধরণের ক্ষেপনাস্ত্র তিনবার পরীক্ষা করে ব্যর্থ হয়েছে। মে মাসে সম্ভবত আরেকটি মসুদান ক্ষেপনাস্ত্র নিক্ষেপণ ব্যর্থ হয়।

এই কারণে জাপানের সামরিক বাহিনীকে সতর্ক রাখা হয় এবং সরকারী সুত্র অনুযায়ী জাপানমুখি যে কোন ক্ষেপনাস্ত্রকে গুলি করে নামানোর নির্দেশ দেওয়া হয় জাপানের নৌবাহিনী এবং ক্ষেপনাস্ত্র প্রতিরোধক ব্যাটারিকে। বলা হয় যে দক্ষিণ কোরিয়ার ঐ ক্ষেপনাস্ত্র তিন থেকে চার হাজার কিলোমিটার দূরত্বে পৌঁছুতে পারে এবং তা সফল ভাবে নিক্ষিপ্ত হলে জাপান , চীন ও গুয়াম পর্যন্ত পৌছুতে পারতো। এই পরীক্ষার আগেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি পিয়ংইয়ং সরকারকে এ ধরণের উস্কানীমুলক কর্মকান্ড থেকে বিরত থাকতে হুশিয়ার করে দেন।

XS
SM
MD
LG