অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরিয়ার কর্মকর্তা আলোচনার জন্য ওয়াশিংটনের পথে


দক্ষিণ কোরিয়ার ইউনহ্যাপ বার্তা সংস্থা বলছে যে উত্তর কোরিয়ার একজন কর্মকর্তা ওয়াশিংটনের পথে আজ বেইজিং এ পৌঁছেছেন। তিনি উত্তর কোরীয় নেতা কিম জং ঊন এবং প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের মধ্যকার দ্বিতীয় বৈঠকের প্রস্তুতির কাজের জন্যই ওয়াশিংটন আসছেন।

এ রকম আশা দেখা দিয়েছে যে এই দুই নেতা গত জুন মাসে সিঙ্গাপুরে তাদের মধ্যকার প্রথম বৈঠকের পর , আরেকটি বৈঠক করবে। ।এ বৈঠক ছিল যুক্তরাষ্ট্রের কোন ক্ষমতাসীন প্রেসিডেন্টের সঙ্গে উত্তর কোরীয় নেতার প্রথম বৈঠক। কিম জং ঊন গত সপ্তায় বেইজিং ‘এ গিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এর সঙ্গে আলাপ আলোচনা করেছেন। এর ফলে এ রকম আঁচ অনুমান চলছে যে ট্রাম্পের সঙ্গে সম্ভাব্য শীর্ষ বৈঠক সম্পর্কে কিম চীনের সঙ্গে সমন্বয় রক্ষা করে চলছেন।

কিম এবং ট্রাম্প সিঙ্গাপুরে একটি অনির্দিষ্ট চুক্তি সই করেন যাতে পিয়ংইয়ংকে তার পরমাণু অস্ত্র পরিহার করার কথা বলা হয়েছে। তবে উত্তর কোরিয়ার সঙ্গে আরো আলোচনা থমকে যায় যখন তারা সামান্য কিছু অগ্রগতির বিনিমেয় , কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি জানায় এবং কোন রকম ছাড় দেবার আগে ট্রাম্প প্রশাসন যে উত্তর কোরিয়ার সম্পুর্ণ ভাবে পরমাণু নিরস্ত্রকরণের দাবি করেছিল তা উত্তর কোরিয়া প্রত্যাখ্যান করে।

নব বর্ষের বার্ষিক ভাষণে কিম বলেছিলেন যে এটা তাঁর দৃঢ় ইচ্ছে যে উত্তর কোরিয়া আর কখনো পরমাণু অস্ত্র নির্মাণ বা পরীক্ষা করবে না তবে সতর্ক করে দেন যে ওয়াশিংটন যদি অনুরূপ পদক্ষেপ না নেয় , তা হলে তাঁর দেশকে অন্য পথ বেছে নিতে হতে পারে।

উত্তর কোরিয়া আরো দাবি করছে যে দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র সব রকমের বৈরিতার অবসান ঘটানো জন্য এবং ১৯৫৩ সালে কোরীয় যুদ্ধ সমাপ্ত হবার পর , যুদ্ধের যে পরিস্থিতি চলে আসছে তা শেষ করার লক্ষ্যে শান্তি ঘোষণা করুক।

XS
SM
MD
LG