অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট ওবামা ২০৯ জনের কারাদন্ডের মেয়াদ হ্রাস করেছেন, মে মাসে মুক্তি পাচ্ছেন চেলসি ম্যানিং


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সাবেক গোয়েন্দা বিশ্লেষক চেলসি ম্যানিং এর কারাদন্ড হ্রাস করেছেন। ম্যানিং হাজার হাজার গোপন সামরিক নথিপত্র গোপনীয়তা বিরোধী উকিলিক্স’এর ওয়েবসাইটে ফাঁস করে দেন। ২০১৩ সালে তাঁকে ৩৫ বছরের কারাদন্ড দেওয়া হয়েছিল। এখন তাকে এ বছর মে মাসে মুক্তি দেওয়া হবে।

প্রেসিডেন্ট ওবামার মেয়াদকাল শেষ হবার আগে যে ২০৯ জনের কারাদন্ডের মেয়াদ হ্রাস করা হয়েছে তাদের মধ্যে তিনি অন্যতম। তা ছাড়া প্রেসিডেন্ট ওবামা ৬৪ জনকে ক্ষমা করে দিয়েছেন। এদের অধিকাংশই অহিংস মাদক বিষয়ক অপরাধের জন্য জেল খাটছিলেন।

হোয়াইট হাউজের কৌঁসুলি মঙ্গলবার বলেন যে, এই ২৭৩ জন বুঝেছেন যে আমাদের দেশ হচ্ছে ক্ষমা করার দেশ, যেখানে কঠোর পরিশ্রম এবং পুনর্বাসনের প্রতিশ্রুতি মানুষকে দ্বিতীয় সুযোগ দেয়। এ দেশে অতীতের কোন ভুল এখন ব্যক্তির ভবিষ্যতের সুযোগ থেকে বঞ্চিত করে না।

চেলসি ম্যানিং এর আগেকার নাম ব্র্যাডলি ম্যানিং। তিনি উইকিলিক্সকে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সাত লক্ষেরও বেশি গোপন নথিপত্র প্রদান করেন। এ গুলোর মধ্যে ছিল আফগানিস্তান ও ইরাকের যুদ্ধক্ষেত্র থেকে পাওয়া প্রতিবেদন এবং রাষ্ট্রীয় তারবার্তা।

XS
SM
MD
LG