অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রীড়া আঘাত জনিত বিষয় নিয়ে জোরালো গবেষণার আহবান জানিয়েছেন প্রেসিডেন্ট ওবামা


ক্রীড়া ক্ষেত্রে আঘাত জনিত বিষয় নিয়ে জোরালো গবেষণার আহবান জানিয়েছেন যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি বলেন তরুণ বয়সীদের জন্য খেলাধূলার সময় আঘাতজনিত কারণ, অনেক ক্ষেত্রে তাদের পরবর্তী জীবনে সমস্যা হয়ে দাড়ায় এবং যার প্রভাব হয় দীর্ঘমেয়াদী। হোয়াইট হাউজে এ বিষয়ক এক সম্মেলনে তিনি এ নিয়ে সচেতনতা বৃদ্ধির আহবান জানান। ভয়েস অব আমেরিকার রিপোর্ট অবলম্বনে এ নিয়ে শুনুন সেলিম হোসেনের রিপোর্ট:

ক্রীড়া সংশ্লিষ্ট প্রতিনিধিদের অংশগ্রহনে সম্প্রতি হোয়াইট হাউজ সম্মেলনে প্রেসিডেন্ট ওবামা বলেন তরুণ তরুণীদেরকে খেলাধুলায় উৎসাহিত করা উচিৎ। একই সঙ্গে খেলাধূলার সময় আঘাতজনিত সমস্যা এবং তার প্রভাব সম্পর্কিত বিষয়ে তাদের পিতামাতাকে প্রয়োজনীয় তথ্য প্রদান করার ওপরও সমানভাবে গুরুত্ব দেন প্রেসিডেন্ট ওবামা। তিনি বলেন এ সমস্যা প্রতি বছরই বাড়ছে।

“প্রেসিডেন্ট বলেন রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র জানিয়েছে সর্ব সাম্প্রতিক উপাত্ত অনুসারে ক্রীড়া সংক্রান্ত মস্তিস্কের আঘাজনিত কারণে আড়াই লক্ষ তরুণ তরুণী জরুরী বিভাগে আসেন। এই আড়াই লক্ষের মধ্যে শিশুরা বাদ, যাদেরকে এ ধরনের আঘাতে তাদের পারিবারিক ডাক্তারের কাছে নেয়া হয়, অথবা হয়তো ডাক্তারই দেখানো হয়না”।

সম্মেলনে প্রেসিডেন্ট ওবামার সঙ্গে পরিচয় করানো হয় অসাধারণ ক্রীড়াবিদ, হাইস্কুল ফুটবল খেলোয়াড় তোরি বেলুচ্চি’কে; ক্রীড়ার জন্য বরাদ্দকৃত কলেজ বৃত্তি যাকে ছেড়ে দিতে হয়েছে পাঁচ-পাঁচবার বার আঘাত পাওয়ায়।

প্রেসিডেন্ট বলেন এই বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে বিবেচনা করা দরকার এবং এর গবেষণায় আরো প্রয়াস প্রয়োজন।

“তিনি বলছিলেন, ন্যাশনাল কলেজিয়েট এ্যাথলেটিক এ্যাসোসিয়েশন এবং ডিফেন্স ডিপার্টমেন্ট যৌথভাবে ৩ কোটি ডলারের একটি তহবিল করেছে যার মাধ্যমে কনকাশন বা ক্রীড়া আঘাতজনিত সমস্যা নিয়ে ব্যাপক ও সমন্বিত গবেষণা করা হবে”।

ন্যাশনাল ফুটবল লীগ, ন্যাশনাল ইনষ্টিটিউটস অব হেল্থ এবং অন্যান্য অনেক সংস্থা, প্রতিষ্ঠান ও সংগঠন এই ক্রীড়া আঘাতজনিত অসুস্থতা ও সমস্যা নিয়ে গবেষণার প্রতিশ্রুতি দিয়েছে।

হোয়াইট হাউজ সম্মেলনে বিভিন্ন ক্রীড়া সংস্থার কোচ, ক্রীড়াবিদদের বাবা মা, তরুণ ক্রীড়াবিদ, ক্রীড়া চিকিৎসা প্রতিনিধিসহ সংশ্লিষ্ট পেশাজীবিরা উপস্থিত থেকে এ নিয়ে আলোচনা করেন।
XS
SM
MD
LG