অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া সমঝোতা ছাড়া আই এসকে পরাস্ত করা সম্ভব নয় : ওবামা


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা আজ বলেছেন যে সিরিয়ায় একটি রাজনৈতিক সমঝোতা না হওয়া পর্যন্ত ইসলামিক স্টেট গোষ্ঠিটিকে পরাস্ত করার প্রচেষ্টা সফল হবে না এবং তিনি মনে করেন না যে এ ধরণের সমঝোতায় প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতায় থাকতে দেওয়া উচিৎ হবে।

ওবামা বলেন যে এটা অকল্পনীয় ব্যাপার যে সেখানকার গৃহযুদ্ধ বন্ধ করা সম্ভব হবে যখন সেখানকার বিপৃল সংখ্যাগরিষ্ঠ মানুষ আসাদকে একজন নৃশংস , হত্যাকারী স্বৈর শাসক বলে মনে করছে। ওবামা আরও বলেন যে আসাদ বৈধতা ফিরে পেতে পারেন না এবং যদি বাইরের শক্তিকে তোয়াক্কা না করে তিনি যদি ক্ষমতায় থাকতে চান , তা হলে ও বিপুল সংখক জনগোষ্ঠি তার বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে।

ফিলিপিন্সে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সম্মেলনের এক পার্শ্ব বৈঠকে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে আলোচনার পর ওবামা এই মন্তব্য করেন।

এ দিকে প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপ উপদেষ্টা বেন রোডস আজ দিনে আরও আগের দিকে বলেছেন যে ওবামা তার এই সফরকে , সন্ত্রাসী গোষ্ঠিটির বিরুদ্ধে লড়াইয়ে আরও সমর্থন আদায়ের জন্য ব্যবহার করছেন । রোডস বলেন এই আইসিল গোষ্ঠিটি গোটা সভ্য বিশ্বের ওপর আক্রমণ করতে চায় কাজেই আমাদের বিষয়টি জরুরি ভিত্তিতে দেখতে হবে।

XS
SM
MD
LG